কাউকে ভয় পাই না, এক খণ্ড জমিও ছাড়বো না: ইউক্রেনের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:০২ পিএম, ২২ ফেব্রুয়ারি ২০২২
ছবি-সংগৃহীত

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দুটি বিচ্ছিন্নতাবাদী অঞ্চলকে স্বাধীন দেশের স্বীকৃতি দিয়েছে রাশিয়া। মস্কোপন্থিদের নিয়ন্ত্রিত অঞ্চলগুলোর নিরাপত্তায় সেনা পাঠানোর ঘোষণা দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে বিশ্বের অন্যতম পরাশক্তির এমন হুমকিতে ইউক্রেন ভয় পায় না বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বলেছেন, তারা শান্তি চান ঠিকই, কিন্তু নিজেদের এক খণ্ড জমিও কাউকে দখল করতে দেবেন না।

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) টেলিভিশনের এক ভাষণে জেলেনস্কি বলেন, আমরা কূটনৈতিক উপায়ে এই সমস্যার সমাধান চাই। আমরা কোনো উসকানিতে সাড়া দেবো না।

তিনি বলেন, এটি আমাদের ইচ্ছা। আমরা আমাদের ভূখণ্ডে রয়েছি। আমরা কাউকে ভয় পাই না। ভাষণে ইউক্রেনীয় প্রেসিডেন্ট বলেন, আমাদের কাছে কারও কোনো পাওনা নেই, আর আমরা কাউকে কিছু দেবোও না।

jagonews24২১ ফেব্রুয়ারি দোনেৎস্কে এক ইউক্রেনীয় সেনা। ছবি সংগৃহীত

লুহানস্ক ও দোনেৎস্ককে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেওয়ায় মস্কোর সমালোচনা করে জেলেনস্কি বলেন, এটি ইউক্রেনের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতার লঙ্ঘন। তিনি বলেন, দেখতে হবে কে আমাদের বন্ধু ও অংশীদার এবং কে শুধু কথা দিয়েই রাশিয়াকে ভয় দেখাচ্ছে।

জেলেনস্কি বলেন, ইউক্রেন আট বছর আগের সেই দেশ আর নেই, যখন রাশিয়া অবৈধভাবে ক্রিমিয়া দখল করেছিল, যা থেকে লুহানস্ক-দোনেৎস্কে সংঘর্ষের সূত্রপাত। তার কথায়, এটি ২০১৪ সালের ফেব্রুয়ারি নয়, এটি ২০২২ সালের ফেব্রুয়ারি। এটি সম্পূর্ণ ভিন্ন একটি দেশ, ভিন্ন সেনাবাহিনী, তবে লক্ষ্য একই- শান্তি।

সূত্র: সিএনবিসি

কেএএ/জিকেএস

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।