রাশিয়ার অর্থনীতিতে নিষেধাজ্ঞার ধাক্কা, রুবলের রেকর্ড দরপতন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৪ পিএম, ২৮ ফেব্রুয়ারি ২০২২
ছবি : সংগৃহীত

ইউক্রেন আক্রমণ ও তার জেরে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা নিষেধাজ্ঞার ধাক্কা টের পেতে শুরু করেছে রাশিয়া। বৈশ্বিক ব্যাংকিং পেমেন্ট সিস্টেম সুইফট থেকে বাদ পড়ার পরপরই দেশটির মুদ্রা রুবলের রেকর্ড দরপতন হয়েছে। আর সেই ধাক্কা সামলাতে সুদের হার দ্বিগুণেরও বেশি বাড়াতে বাধ্য হয়েছে রুশ কেন্দ্রীয় ব্যাংক।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন আক্রমণ করে রুশ সামরিক বাহিনী। এরপর থেকেই মস্কোর ওপর নেমে আসতে থাকে একের পর এক নিষেধাজ্ঞার খড়গ। তবে এখন পর্যন্ত এর মধ্যে সবচেয়ে বড় ধাক্কাটি এসেছে সম্ভবত গত রোববার (২৭ ফেব্রুয়ারি)। এদিন রাশিয়ার প্রধান কয়েকটি ব্যাংককে সুইফট গ্লোবাল ব্যাংক পেমেন্ট সিস্টেম থেকে বাদ দেওয়ার ঘোষণা দেয় পশ্চিমা দেশগুলো।

এর পরের দিনই (সোমবার) রুবলের ব্যাপক দরপতন ঘটে। এদিন মার্কিন ডলারের বিপরীতে একপর্যায়ে এর দর নেমে গিয়েছিল ১১৯ রুবলে। অবশ্য ইউক্রেন আক্রমণের দিন থেকেই রুবলের দরপতন শুরু হয়েছিল বলা যায়। গত শুক্রবার মার্কিন ডলারের বিপরীতে এর দর ৮৪ থেকে একলাফে ১০৫ দশমিক ২৭-এ নেমে গিয়েছিল।

অর্থনীতির ওপর এই চাপ ঠেকাতে সুদের হার বাড়ানোর ঘোষণা দিয়েছে রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক। তারা জানিয়েছে, রুবলের দরপতন ও উচ্চ মুদ্রাস্ফীতির ঝুঁকি মোকাবিলায় সুদের হার সাড়ে ৯ শতাংশ থেকে বাড়িয়ে ২০ শতাংশ করা হয়েছে।

ইউক্রেন ইস্যুতে রাশিয়ার ওপর ক্রমেই আন্তর্জাতিক চাপ বাড়ছে। এরই মধ্যে মস্কোর ওপর বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন, অস্ট্রেলিয়া ও কানাডা। এই দলে নাম লিখিয়েছে এশিয়ার জাপান, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুরও।

রুশ ফ্লাইটের জন্য ইউরোপের আকাশসীমা নিষিদ্ধ করা হয়েছে। বিভিন্ন দেশে বন্ধ করে দেওয়া হয়েছে একাধিক রুশ গণমাধ্যম।

সুইফট ব্যাংকিং সিস্টেম থেকে বাদ পড়ায় আর বৈদেশিক রিজার্ভে হাত দিতে পারছে না রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক। একই নিষেধাজ্ঞায় গুরুত্বপূর্ণ অন্য রুশ ব্যাংকগুলোতেও আন্তর্জাতিক লেনদেন বাধাগ্রস্ত হচ্ছে।

এ অবস্থায় ব্যাংক অব রাশিয়া ও রুশ অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে তাদের বৈদেশিক মুদ্রায় আয়ের ৮০ শতাংশ বিক্রি করার নির্দেশ দেওয়া হয়েছে। সুফটের বিকল্প ব্যাংকিং সিস্টেম রাশিয়ার হাতে রয়েছে বলেও দাবি করেছে তারা।

সূত্র: বিবিসি, আল জাজিরা

কেএএ/জেআইএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।