রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে জয়ী হতে পারবে ইউক্রেন: যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:১১ পিএম, ০৫ মার্চ ২০২২

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। টানা ১০ দিন ধরে সংঘাত চলছেই। জাতিসংঘের তথ্য অনুযায়ী, ইউক্রেনে রাশিয়ার হামলায় এখন পর্যন্ত ৭৫২ জন বেসামরিক হতাহতের ঘটনা ঘটেছে। এছাড়া প্রাণের ভয়ে দেশ ছেড়েছেন ১২ লাখের মতো মানুষ। এদের অধিকাংশই প্রতিবেশী পোল্যান্ডে আশ্রয় নিয়েছেন।

এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বিবিসিকে দেওয়া এক সাক্ষাতকারে বলেন, তিনি বিশ্বাস করেন যে, রাশিয়ার সঙ্গে এই যুদ্ধে জয়ী হতে পারবে ইউক্রেন।

তবে এই সংঘাত কতদিন চলবে সে বিষয়টি নিশ্চিত করতে পারেননি তিনি। রাশিয়ার সঙ্গে এই যুদ্ধে ইউক্রেনের জনগণ যে, অবিশ্বাস্য মনোবল দেখিয়েছে তার প্রশংসা করেছেন ব্লিনকেন।

তিনি বলেন, কোনভাবে ইউক্রেন সরকারের পতন ঘটিয়ে নিজেদের কোন লোককে পুতুল হিসেবে ক্ষমতায় বসানোর যে স্বপ্ন দেখছে মস্কো তা সাড়ে ৪ কোটি ইউক্রেনীয় নাগরিক কোন না কোনভাবে প্রত্যাখ্যান করবেই।

ব্লিনকেন বলেন, যে পরিকল্পনা নিয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে হামলা চালিয়েছেন তার সেই পরিকল্পনা ভেস্তে গেছে। তার চিন্তা অনুযায়ী সবকিছু এগোচ্ছে না।

এর আগে ইউক্রেনে আগ্রাসন থামাতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে মেরে ফেলার পরামর্শ দেন এক মার্কিন সিনেটর। আর এ কাজটি রাশিয়ার কাউকেই করার আহ্বান জানান তিনি।

ইউক্রেন যুদ্ধের ইঙ্গিত করে এই মার্কিন সিনেটর বলেন, এটা শেষ হবে একমাত্র রাশিয়ার কেউ ওই লোকটাকে (পুতিন) মেরে ফেললে। আপনি নিজের দেশের জন্য, গোটা বিশ্বের জন্য এই ‘ভালো কাজটি’ করছেন।

টিটিএন/এএসএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।