ইউক্রেনে কার্যক্রম স্থগিত করছে জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:০৬ পিএম, ২৭ ফেব্রুয়ারি ২০২২
ছবি: সংগৃহীত

নিরাপত্তা পরিস্থিতির চরম অবনতি হওয়ায় জাতিসংঘেরসহ অন্যান্য সংস্থাগুলো ইউক্রেনে তাদের কার্যক্রম স্থগিত করছে। জাতিসংঘের মানবিক বিষয়ক সমন্বয়ের কার্যালয় জানিয়েছে, পরিস্থিতি অনুকূলে এলে সংস্থাগুলো পুনরায় দেশটিতে কার্যক্রম পরিচালনা করবে। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, রাশিয়ার ধারাবাহিক হামলায় বিপর্যস্ত হয়ে পড়েছে ইউক্রেন। দেশটির লাখ লাখ মানুষ তাদের ঘর-বাড়ি ছেড়ে পালাচ্ছে। এমন পরিস্থিতিতে জাতিসংঘের শরণার্থী সংস্থা জানায়, এরই মধ্যে ইউক্রেনে দেড় লাখের বেশি নাগরিক বাস্তুচ্যুত হয়েছে। সেখানে ক্রমেই মানবিক সংকট আসন্ন হচ্ছে বলেও জানায় সংস্থাটি।

সংস্থাটির ইউক্রেন প্রতিনিধি ক্যারোলিনা লিন্ডহোম বিলিং কিইভ বলেন, নাগরিকরা পূর্ব, দক্ষিণ ও উত্তর ইউক্রেন থেকে দেশটির কেন্দ্র ও পশ্চিম দিকে পালিয়ে যাচ্ছে।

এদিকে ইউক্রেন দাবি করেছে যে, দেশটিতে রাশিয়ার চার হাজার তিনশ সৈন্য নিহত হয়েছে। ইউক্রেনের ডেপুটি প্রতিরক্ষামন্ত্রী রাশিয়ার ক্ষয়ক্ষতির তথ্য প্রকাশ করেছেন। তিনি দাবি করেন, এ পর্যন্ত রাশিয়ার চার হাজার তিনশ সেনা নিহত হয়েছে। ২৭টি প্লেন ধ্বংস করা হয়েছে। ২৬টি হেলিকপ্টার বিধ্বস্ত করেছেন তারা। এছাড়া রাশিয়ার ১৪৬টি ট্যাংক, ৭০৬টি যুদ্ধযান, ৪৯টি কামান, একটি এয়ার ডিফেন্স সিস্টেম, বেশ কয়েকটি রকেট লঞ্চ সিস্টেমস, ৩০টি গাড়ি, ৬০টি ট্যাংকার, ২টি ড্রোন ও ২টি জাহাজ ধ্বংস করেছে ইউক্রেনের প্রতিরক্ষা বাহিনী।

জানা গেছে, টানা চতুর্থ দিনের মতো ইউক্রেনের রাজধানী কিয়েভে রুশ সেনাদের সঙ্গে লড়াই চালিয়ে যাচ্ছেন ইউক্রেনের সেনারা। কিয়েভসহ ইউক্রেনের শহরগুলোতে হামলা অব্যাহত রেখেছে রাশিয়া।

ইউক্রেনের কর্মকর্তারা জানিয়েছেন, উত্তর-পূর্বাঞ্চলে ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে ঢুকে পড়েছে রুশ সেনারা। ইউক্রেনের জরুরি সার্ভিস বিভাগ জানিয়েছে, রকেট হামলা চালানো হয়েছে সেখানে। এতে একজন নারী নিহত হয়েছেন ও আহত হয়েছেন আরও অনেকে। সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত রাশিয়ার হামলায় ইউক্রেনে কমপক্ষে ২৪০ বেসামরিক লোক হতাহতের খবর পাওয়া গেছে।

এমএসএম/জিকেএস

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।