ইউক্রেন থেকে বাংলাদেশিদের ফেরানোর ব্যবস্থা হচ্ছে

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৫:৫৯ পিএম, ২৪ ফেব্রুয়ারি ২০২২
দলবেঁধে কিয়েভ ছাড়ছে মানুষ, ইনসেটে শাহরিয়ার আলম। ছবি সংগৃহীত

রাশিয়ার আক্রমণের মুখে ইউক্রেনে অবস্থানরত বাংলাদেশিদের প্রতিবেশী দেশ পোল্যান্ডে আশ্রয় নেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। সেখান থেকে তাদের বাংলাদেশে ফিরিয়ে আনার ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) বিবিসি বাংলার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

মন্ত্রী বলেছেন, পোল্যান্ডের রাজধানী ওয়ারশ’তে বাংলাদেশ দূতাবাস ইউক্রেনে বসবাসরত বাংলাদেশিদের সঙ্গে যোগাযোগ রাখছে। দূতাবাসের পক্ষ থেকে হোয়াটঅ্যাপে গ্রুপ করে প্রায় তিনশো বাংলাদেশির সঙ্গে বৈঠক হয়েছে। আমরা ইউক্রেন থেকে বাংলাদেশিদের আপাতত পোল্যান্ডে নিয়ে আসার নির্দেশ দিয়েছি। সেখানে থেকে তাদের দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা নেওয়া হচ্ছে।

শাহরিয়ার আলম জানান, ইউক্রেনে বসবাসরত বিদেশিদের ১৫ দিনের জন্য সাময়িক ট্রানজিট ভিসা দেওয়ার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে পোল্যান্ড। আজ বা কালকের মধ্যে তাদের সিদ্ধান্ত কার্যকর হবে বলে আশা করছি। তখন পোল্যান্ডে ঢুকতে পারবেন বাংলাদেশিরা।

তিনি জানান, ওয়ারশতে বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে অস্থায়ী আশ্রয়ের ব্যবস্থা করা হচ্ছে।

ইউক্রেনে হাজারখানেক বাংলাদেশি রয়েছেন বলে ধারণা করা হচ্ছে। তাদের অধিকাংশই শিক্ষার্থী।

ইউক্রেনে রুশ সামরিক অভিযান নিয়ে বাংলাদেশের প্রতিক্রিয়া জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ সব সময় সংলাপ ও কূটনীতির মাধ্যমে সংকট সমাধানের নীতিতে বিশ্বাসী। দুঃখজনকভাবে পরিস্থিতি গুরুতর রূপ নিয়েছে। শান্তির পথে আলোচনার মাধ্যমে সব সমস্যার সমাধান প্রয়োজন। সংশ্লিষ্ট দেশগুলোকে সেই সংলাপের পথে যেতে আহ্বান জানাচ্ছি আমরা।

রাশিয়া-ইউক্রেনের এ যুদ্ধ বাংলাদেশের ওপর কী প্রভাব ফেলবে- এ প্রশ্নে শাহরিয়ার আলম বলেন, সরকারের পক্ষ থেকে এ নিয়ে বিস্তারিত বিশ্লেষণ করা হচ্ছে।

কেএএ/জেআইএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।