জার্মানিতে যুদ্ধবিরোধী বিক্ষোভে মানুষের ঢল

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৫৪ পিএম, ২৭ ফেব্রুয়ারি ২০২২
ছবি: সংগৃহীত

জার্মানিতে এক লাখের বেশি মানুষ যুদ্ধবিরোধী বিক্ষোভে অংশ নিয়েছে। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে বার্লিনে এ বিক্ষোভ করা হয়। এরই মধ্যে জার্মানি প্রতিরক্ষাখাতে ব্যাপক ব্যয় বাড়ানোরও ঘোষণা দিয়েছে। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, বিক্ষোভকারীদের অংশগ্রহণে ব্র্যান্ডেনবার্গ গেট ও বিজয় কলাম বা সিগেসাউলের মধ্যে একটি বিশাল এলাকা পূর্ণ হয়ে গেছে। আরও লোক সেখানে যাচ্ছে। পুলিশ জানিয়েছে, ভিড় শেষ পর্যন্ত তিন কিলোমিটার দূরে আলেকজান্ডারপ্ল্যাটজে পর্যন্ত পৌঁছাতে পারে।

jagonews24

এদিকে রাশিয়ার বিরুদ্ধে আন্তর্জাতিক বিচার আদালতে অভিযোগ করেছে ইউক্রেন। মস্কোর আগ্রাসন বন্ধের আদেশ দিতে বিচারকদের প্যানেলকে অনুরোধও করেছে দেশটি। প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এ তথ্য জানিয়েছেন।

টানা চতুর্থ দিনের মতো ইউক্রেনের রাজধানী কিয়েভে রুশ সেনাদের সঙ্গে লড়াই চালিয়ে যাচ্ছেন ইউক্রেনের সেনারা। কিয়েভসহ ইউক্রেনের শহরগুলোতে হামলা অব্যাহত রেখেছে রাশিয়া।

jagonews24

সম্প্রতি পূর্ব ইউক্রেনে সেনা পাঠানোর নির্দেশের আগে রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রিত দুটি অঞ্চলকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। স্থানীয় সময় সোমবার (২১ ফেব্রুয়ারি) রাতে টেলিভিশনে দেওয়া এক ভাষণে পুতিন ইউক্রেনকে রাশিয়ার ইতিহাসের একটি অবিচ্ছেদ্য অংশ হিসেবে ঘোষণা করেন। তিনি বলেন, পূর্ব ইউক্রেন এক সময় রাশিয়ার ভূমি ছিল। পুতিনের এ ঘোষণার পরপরই শুরু হয় ইউক্রেন আগ্রাসন।

এমএসএম/জিকেএস

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।