রাশিয়ার বিরুদ্ধে সাবেক মিস ইউক্রেনের যুদ্ধে নামার খবর ভুয়া

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:২৮ পিএম, ০১ মার্চ ২০২২

ইউক্রেনে রাশিয়ার হামলার ৬ষ্ঠ দিন চলছে। এখনো তীব্র লড়াই চলছে দেশ দুটির সেনাবাহিনীর মধ্যে। কিয়েভসহ বেশ কয়েকটি শহরে ঘটছে বিস্ফোরণের ঘটনা। প্রাণভয়ে দেশ ছেড়ে পালাচ্ছে হাজার হাজার মানুষ। তবে অনেক বেসামরিক লোকও মাতৃভূমি রক্ষায় অস্ত্র হাতে মাঠে নামছে বলে খবর পাওয়া যাচ্ছে।

সংঘর্ষের মধ্যেই বিভিন্ন সংবাদমাধ্যমে খবর প্রকাশ হয়েছে যে, রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে নামার ঘোষণা দিয়েছেন সাবেক মিস ইউক্রেন আনাস্তাশিয়া লেনা। ২০১৫ সালের মিস গ্র্যান্ড ইন্টারন্যাশনাল বিউটি কনটেস্টে ইউক্রেনের প্রতিনিধিত্ব করেন লেনা।

একাধিক সংবাদমাধ্যম ও সামাজিক মাধ্যম ফেসবুকের একাধিক আইডি ও পেজ থেকে তার বেশ কিছু ছবি শেয়ার করে দাবি করা হয়েছে, রাশিয়ার হামলার বিরুদ্ধে দেশকে রক্ষা করতে ইউক্রেনের সেনাবাহিনীতে যোগ দিয়েছেন এই সাবেক মিস ইউক্রেন।

তবে এই খবরটি সত্য নয়। বিভ্রান্তিকর এই খবরটি ছড়িয়ে পড়লে ২৮ ফেব্রুয়ারি ইন্সটাগ্রামে ভিডিও পোস্ট করে প্রাক্তন এই মিস ইউক্রেন নিজেই দাবি করেছেন, তিনি সামরিক বাহিনির সদস্য নন।

একটি ভিডিও পোস্ট করে আনাস্তাশিয়া লেনা বলেন, তিনি একজন সাধারন নাগরিক, সামরিক বাহিনির সদস্য নন। ভাইরাল এই ছবিটি মূলত ‘এয়ারসফট’ নামের একটি গেম খেলার সময় তোলা হয়েছিল। আর এই ছবিটি সেই গেমেরই।

তিনি মূলত রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে দেশের মানুষকে অনুপ্রাণিত করতেই এসব ছবি পোস্ট করেছেন বলে দাবি করেন। দেশকে মুক্ত করার জন্য প্রার্থনা করেছেন জানিয়ে তিনি বলেন, হাজারো বাসিন্দাদের মতো এই যুদ্ধে তিনিও সাধারণ জীবনযাপন করছেন।

বন্দুক হাতে প্রাক্তন এই মিস ইউক্রেনের ‌‘এয়ারসফট’ গেমের আরো কিছু ছবি বিভিন্ন সময়ে ইন্সটাগ্রাম একাউন্টে পোস্ট করতে দেখা গেছে।

কিয়েভের স্লাভিস্টিক বিশ্ববিদ্যালয় থেকে মার্কেটিং অ্যান্ড ম্যানেজমেন্টে স্নাতক সম্পন্ন করেছেন লেনা। কথা বলতে পারেন পাঁচটি ভাষায়। একজন দক্ষ অনুবাদকও তিনি।

সূত্র: স্কাই নিউজ

*** সংশোধিত

এসএনআর/জেআইএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।