মারিউপোলের শিশু হাসপাতালে রাশিয়ার বোমা হামলা: দাবি ইউক্রেনের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:০৩ এএম, ১০ মার্চ ২০২২

ইউক্রেনের অবরুদ্ধ মারিউপোল শহরে একটি শিশু হাসপাতালে রাশিয়ার সেনাবাহিনী বোমা হামলা চালিয়েছে। শহরটির পৌর কর্তৃপক্ষ এক ফেসবুক পোস্টে এ দাবি করেছে বলে বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়।

এক বিবৃতিতে মারিউপোল কাউন্সিলের কর্মকর্তারা অভিযোগ করেন, রুশ বাহিনী শিশু হাসপাতালের ওপর কয়েকটি বোমা ফেলেছে। এতে ওই হাসপাতালের শিশু ও প্রসূতি বিভাগসহ হাসপাতালটি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

কর্মকর্তারা বলেন, হতাহতের সঠিক সংখ্যা এখনো জানা যায়নি। তবে আহতদের নিকটবর্তী হাসপাতালে নেওয়া হচ্ছে।

এদিকে হাসপাতালের ওপর রুশ বোমাবর্ষণের ঘটনার তীব্র নিন্দা করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। ঘটনার ভিডিও ফুটেজসহ তিনি এক টুইট বার্তায় বলেন, নৃশংসতা-ধ্বংসাবশেষের নিচে শিশুরা চাপা পড়েছে। তিনি অবিলম্বে ইউক্রেনের আকাশে নো ফ্লাই জোন কার্যকরেরও আহ্বান জানান।

দুই সপ্তাহ ধরে ইউক্রেনে সংঘাত চলছে। গত ২৪ ফেব্রুয়ারি দেশটিতে হামলা চালায় রাশিয়া। হামলা-সংঘাতে ইউক্রেনে বহু বেসামরিক প্রাণ হারিয়েছেন। এদিকে রাশিয়ার ‘গণহত্যা’র সমালোচনা করেছেন ইউক্রেনের ফার্স্ট লেডি ওলেনা জেলেনস্কি। এ বিষয়ে এক আবেগপ্রবণ বিবৃতি প্রকাশ করেছেন তিনি।

এর আগে ইউক্রেনে জন্য অস্ত্রের সরবরাহ বাড়াচ্ছে যুক্তরাজ্য। ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস এ তথ্য জানিয়েছেন। ব্রিটিশ পার্লামেন্টে ওয়ালেস বলেন, যুক্তরাজ্য এরই মধ্যে ইউক্রেনে ২০০০ ‘নেক্সট-জেনারেশন’ হালকা ট্যাংক-বিধ্বংসী অস্ত্র পাঠিয়েছে ও এই সংখ্যা এখন তিন হাজার ছয়শর বেশিতে উন্নীত করা হচ্ছে।

এমএসএম/এএসএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।