রাশিয়ার কার্গো জাহাজ আটক করেছে ফ্রান্স

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:২০ পিএম, ২৬ ফেব্রুয়ারি ২০২২
ফাইল ছবি

ইংলিশ চ্যানেলে রাশিয়ার একটি কার্গো জাহাজ আটক করা হয়েছে বলে জানিয়েছে ফ্রান্সের নৌবাহিনী। ওই জাহাজটি রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ শহরের উদ্দেশে যাত্রা করেছিল। বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

শনিবার সকালে (২৬ ফেব্রুয়ারি) বাল্টিক লিডার নামের ৪১৬ ফুট দীর্ঘ ওই বাণিজ্যিক জাহাজটি আটক করা হয়। রাশিয়ার বিরুদ্ধে বাণিজ্য নিষেধাজ্ঞার অংশ হিসেবে প্রথম এ ধরনের পদক্ষেপ নিলো ফ্রান্স।

রাশিয়ার যে একশ কোম্পানির বিরুদ্ধে চলতি সপ্তাহে ইউরোপীয় ইউনিয়ন নিষেধাজ্ঞা আরোপ করেছে তার মধ্যে একটি কোম্পানির জাহাজ এটি।

ফরাসি কর্মকর্তারাও জানিয়েছেন যে, রাশিয়ার ওপর ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার আওতায় ওই জাহাজটি আটক করা হয়। মূলত ওই জাহাজে গাড়ি বহন করা হচ্ছিল। এদিকে ওই জাহাজ আটকের ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছে রাশিয়া। ফ্রান্সে অবস্থিত রাশিয়ার দূতাবাস এ বিষয়ে ফরাসি কর্তৃপক্ষের কাছে ব্যাখ্যা চেয়েছে।

এদিকে ইউক্রেনে রুশ সামরিক অভিযান শুরুর পর ন্যাটো জোটের অংশ হিসেবে ইউক্রেন সীমান্ত লাগোয়া রোমানিয়ায় ১৭৪ সৈন্য মোতায়েনের ঘোষণা দিয়েছে পর্তুগাল। আগামী সপ্তাহ থেকে সেনা পাঠানোর কার্যক্রম শুরু হবে।

শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) পর্তুগালের প্রতিরক্ষা মন্ত্রণালয়ে জরুরি সভা শেষে প্রধানমন্ত্রী আন্তোনিয় কোস্তা এই ঘোষণা দেন।

আন্তোনিয় কোস্তা বলেন, কৌশলগত সার্বভৌমত্বের বিষয়টি স্পষ্ট করে বুঝিয়ে দেওয়ার জন্য রোমানিয়ায় অবস্থানরত সৈন্যের সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ন্যাটো। আমরা সেখানে ১৭৪ জন সৈন্য পাঠাবো। পর্তুগাল সেনাবাহিনীর একটি দল রোমানিয়া সীমান্তে পাঠানোর জন্য সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

টিটিএন/এএসএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।