রাশিয়ার ৫ ব্যাংকের ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৫৭ পিএম, ২২ ফেব্রুয়ারি ২০২২
ছবি: সংগৃহীত

ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদী দুটি অঞ্চলকে স্বাধীনতার স্বীকৃতি দেওয়ায় রাশিয়ার পাঁচটি গুরুত্বপূর্ণ ব্যাংকের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাজ্য। সেগুলো হলো রোসিয়া ব্যাংক, আইএস ব্যাংক, জেনারেল ব্যাংক, প্রোমসভায়াজ ব্যাংক এবং ব্ল্যাক সি ব্যাংক।

বিবিসি জানিয়েছে, মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন যুক্তরাজ্যের পার্লামেন্টে এই নিষেধাজ্ঞা জারির ঘোষণা দেন।

নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে রাশিয়ার তিন কর্মকর্তাও ওপরও। তারা হলেন গেনেডি তিমচেনঙ্কো, বরিস রোটেনবার্গ ও ইগোর রোটেনবার্গ।

নিষেধাজ্ঞার ফলে যুক্তরাজ্যে থাকা তাদের সব সম্পদ বাজেয়াপ্ত করা হবে। নিষেধাজ্ঞাপ্রাপ্তরা আর যুক্তরাজ্যে যাতায়াত করতে পারবেন না। যুক্তরাজ্যের কোনো নাগরিক তাদের সঙ্গে ব্যবসাবাণিজ্য করতে বা সম্পর্ক রাখতে পারবেন না।

ব্রিটিশ প্রধানমন্ত্রী জানিয়েছেন, যুক্তরাজ্য ও তার মিত্র দেশগুলো রাশিয়ার ওপর সমন্বিতভাবে আরও নিষেধাজ্ঞা জারি করবে।

এদিকে, ইউক্রেন ইস্যুতে রাশিয়ার সঙ্গে গ্যাস পাইপলাইন চালু করা আটকে দিয়েছে ইউরোপের আরেক দেশ জার্মানি। জার্মানির চ্যান্সেলার ওলাফ শোলৎজ বলেছেন, রাশিয়ার সাম্প্রতিক পদক্ষেপের কারণে বহুল আলোচিত নর্ড স্ট্রিম ২ গ্যাস পাইপলাইন চালুর অনুমোদন দেবে না জার্মানি।

রাশিয়া ও জার্মানির মধ্যে এ পাইপলাইনের কাজ শেষ হয়েছে গত বছরের সেপ্টেম্বরে। সেটি এখনো চালু হয়নি। এর মধ্যে জার্মানির ঘোষণায় বিশাল প্রকল্পটির ভবিষ্যৎ আরও অনিশ্চিয়তার মুখে পড়লো।

কেএএ/এএসএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।