ইউরোপের নেতাদের দুষলেন ইউক্রেনের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৫১ পিএম, ২৫ ফেব্রুয়ারি ২০২২
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

রাশিয়ার সেনাদের অগ্রগতি থামাতে পর্যাপ্ত ব্যবস্থা না নেওয়ায় ইউরোপের নেতাদের বিরুদ্ধে অভিযোগ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। নেতাদের বিরুদ্ধে নিষ্ক্রিয়তার অভিযোগ এনে তিনি বলেন, এ ধরনের ভয়াবহ হামলা ইউরোপ দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় দেখেছিল। এরপরে কখনোই এ ধরনের হামলা দেখা যায়নি। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জেলেনস্কি বলেন, ৭৫ বছর পর ২০২২ সালে আবার একই ধরনের হামলা দেখা যাচ্ছে। যদি ইউরোপের নেতারা দ্রুত পদক্ষেপ নেয় তাহলে রাশিয়ান আগ্রাসন বন্ধ করা সম্ভব বলেও জানান তিনি। তাছাড়া তিনি ইউরোপের জনগণকে প্রতিবাদ ও নিজ দেশের সরকারকে ইউক্রেনের পক্ষে কাজ করতে চাপ দেওয়ারও আহ্বান জানান।

রাশিয়ার পুতিন সরকারের হামলার দ্বিতীয় দিনেও রুশ সেনাদের সঙ্গে ইউক্রেন সেনাদের তীব্র লড়াই চলছে। এমন পরিস্থিতিতে এক ভিডিও বার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, তিনি রাজধানী কিয়েভেই থাকবেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট অভিযোগ করেছেন, রাশিয়া, রাষ্ট্রপ্রধানকে ধ্বংস করার মধ্য দিয়ে পুরো ইউক্রেনকে ধ্বংস করতে চায়। তিনি আরও বলেন, শত্রুরা তাকে এক নম্বর টার্গেটে রেখেছে ও দ্বিতীয় টার্গেট তার পরিবার।

জানা গেছে, এরই মধ্যে ইউক্রেনের রাজধানী কিয়েভে ঢুকে পড়েছে রাশিয়ার সৈন্যরা। ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক টুইটে বলেছে, ‘শত্রুরা’ ওবোলোনে পৌঁছে গেছে। এটি কিয়েভ শহরের কেন্দ্রস্থল, পার্লামেন্ট থেকে মাত্র নয় কিলোমিটার দূরে।

মলোটভ ককটেল বা পেট্রল বোমা তৈরি করে লড়াইয়ে অংশ নিতে স্থানীয়দের প্রতি আহ্বান জানিয়েছে ইউক্রেনীয় কর্তৃপক্ষ। অন্যদের নিরাপদ আশ্রয়ে চলে যাওয়ারও পরামর্শ দিয়েছে তারা।

এমএসএম/এমএস

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।