‘ইউক্রেন প্রবাসী ২৪ বাংলাদেশিকে পোল্যান্ডে এনেছে দূতাবাস’

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি রাজশাহী
প্রকাশিত: ০৭:০৫ পিএম, ২৬ ফেব্রুয়ারি ২০২২
পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম

দূতাবাসের মাধ্যমে সীমান্ত দিয়ে ইউক্রেন প্রবাসী ২৪ বাংলাদেশিকে পোল্যান্ডে আনা হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

শনিবার (২৬ ফেব্রুয়ারি) দুপুরে রাজশাহীতে আয়োজিত বাংলাদেশ-ভারত সাংস্কৃতিক মিলনমেলায় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ দূতাবাসকে নির্দেশ দেওয়া হয়েছে, আপাতত ইউক্রেন থেকে বাংলাদেশিদের পোল্যান্ডে নিয়ে এসে আশ্রয় দেওয়ার জন্য। পরে সেখান থেকে তাদের দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা করা হবে। এছাড়া দূতাবাসের পক্ষ থেকে হোয়াটসঅ্যাপে গ্রুপ করে প্রায় ৩০০ বাংলাদেশির সঙ্গে যোগাযোগ রক্ষা করা হচ্ছে।

এদিকে পোল্যান্ডের ওয়ারশতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, পোল্যান্ড-ইউক্রেন সীমান্তে ২৫ ফেব্রুয়ারি ইউক্রেন-প্রবাসী বাংলাদেশিদের জন্য ভিসা ছাড়া প্রবেশ উন্মুক্ত করা হয়েছে। এ ক্ষেত্রে বৈধ পাসপোর্টধারীরা সীমান্তরক্ষী বাহিনীকে পাসপোর্ট দেখিয়ে পোল্যান্ডে ঢুকতে পারবেন। আবার যাদের পাসপোর্ট নেই, তারা ট্রাভেল পাশ নিয়ে পোল্যান্ডে আশ্রয় নিতে পারবেন। এছাড়া প্রত্যেক বাংলাদেশিকে দুই কপি পাসপোর্ট সাইজ রঙিন ছবি সঙ্গে রাখতে অনুরোধ করেছে দূতাবাস।

বিজ্ঞপ্তিতে আরও জানায়, দূতাবাসের একটি দল ২৬ ফেব্রুয়ারি সকালে পোল্যান্ড-ইউক্রেন সীমান্তের পথে রওনা হবেন। ইউক্রেন থেকে পোল্যান্ডে যেতে ইচ্ছুক বাংলাদেশিদের সহায়তা দেওয়া হবে।

ফয়সাল আহমেদ/এসজে/এএসএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।