পুতিনের সঙ্গে বৈঠক শেষে জেলেনস্কিকে ফোন ইসরায়েলি প্রধানমন্ত্রীর

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৯ এএম, ০৬ মার্চ ২০২২
২০২১ সালের ২২ অক্টোবর রাশিয়ার সোচিতে ইসরায়েলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের সঙ্গে এক বৈঠকে ভ্লাদিমির পুতিন/ ফাইল ছবি

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎ করেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেট। স্থানীয় সময় শনিবার (৫ মার্চ) মস্কোয় সাক্ষাতে মিলিত হন তারা। পুতিনের সাক্ষাৎ শেষে বেনেট ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে ফোন করেন বলে তার এক মুখপাত্র জানান। খবর: রয়টার্সের।

বেনেটের ওই মুখপাত্র জানান, তিন ঘণ্টার বৈঠকে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান বিরোধে মধ্যস্থতারও প্রস্তাব দিয়েছেন বেনেট। এছাড়া যুদ্ধে ইহুদি সম্প্রদায়ের আটকেপড়া লোকদের বিষয়টিও তোলেন ইসরায়েলি প্রধানমন্ত্রী।

এছাড়া ২০১৫ সালের পারমাণবিক চুক্তি পুনরুজ্জীবিত করার বিষয়ে রাশিয়া এবং ইরানসহ বিশ্ব শক্তির মধ্যে চলমান আলোচনা নিয়েও কথা বলেন দুই নেতা।

বেনেটের মুখপাত্র জানান, রাশিয়া-ইউক্রেন সংকট নিয়ে যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও জার্মানির সঙ্গে কাজ করছেন বেনেট। পুতিনের সঙ্গে সাক্ষাৎ শেষে তিনি জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎসের সঙ্গে দেখা করার উদ্দেশ্যে রওনা হন।

এলিসি প্রাসাদের পক্ষ থেকে জানানো হয়েছে, মস্কো ছাড়ার আগে ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাঁক্রোর সঙ্গে কথা হয় বেনেটের। পুতিনের সঙ্গে বেনেট তার আলোচনার বিষয় নিয়েই ম্যাঁক্রোর সঙ্গে কথা বলেন।

এলিসি প্রাসাদের একজন মুখপাত্র বলেন, জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎসের সমন্বয়ে তারা যুদ্ধবিরতি অর্জনের লক্ষ্যে কাজ করে যাবেন।

এদিকে ইসরায়েলে স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, শরণার্থীদের চিকিৎসায় মাঠ পর্যায়ে হাসপাতাল স্থাপনের লক্ষ্যে আগামী সপ্তাহে ইউক্রেনে মেডিমেল টিম পাঠাবে তারা।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের ডনবাস অঞ্চলে সামরিক অভিযানের নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর থেকে দুই দেশের সেনাদের মধ্যে তুমুল সংঘর্ষ চলছে। যুদ্ধে এরই মধ্যে দুই দেশের সৈন্যদের পাশাপাশি অনেক বেসামরিক মানুষ নিহত হয়েছেন বলে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানিয়েছে।

এদিকে যুদ্ধ বন্ধে রাশিয়ার প্রতি আহ্বান জানিয়ে আসছে জাতিসংঘ, ইরোপীয় ইউনিয়নসহ বিভিন্ন আন্তর্জাতিক সংগঠন ও বিভিন্ন দেশ।

ইএ/এমএস

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।