ইউক্রেনে হাসপাতালে হামলায় শিশুসহ নিহত ৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:০৯ পিএম, ১০ মার্চ ২০২২

ইউক্রেনের অবরুদ্ধ মারিউপোল শহরের একটি শিশু হাসপাতালে রুশ বাহিনী হামলা চালিয়েছে বলে দাবি করা হয়েছে। ওই হামলায় শিশুসহ তিনজন নিহত হয়েছে। শহরের ডেপুটি মেয়র জানিয়েছেন, বুধবার মাতৃত্বকালীন ও শিশু হাসপাতালে রুশ বাহিনীর বোমা হামলা এক শিশুসহ তিনজন মারা গেছেন। খবর বিবিসির।

ওই হামলায় অন্তত ১৭ জন আহত হয়েছেন, যাদের মধ্যে গর্ভবতী নারীও আছেন। ডেপুটি মেয়র সার্গেই অরলভ বিবিসিকে বলেন, আমি পুরোপুরি নিশ্চিত যে তারা এই হাসপাতালের বিষয়ে জানতো। এই শহরে এ নিয়ে তৃতীয় হাসপাতাল ধ্বংস করলো তারা।

তিনি বলেন, আগের দিন ৩০০ শয্যা বিশিষ্ট একটি কোভিড হাসপাতাল ও রক্তের নমুনা সংগ্রহ কেন্দ্রে বোমাবর্ষণ করে তারা। ইউক্রেনে অভিযান শুরু হওয়ার পর থেকে দেশটির স্বাস্থ্য সেবা কেন্দ্রে আলাদা আলাদাভাবে অন্তত ১৮টি হামলা হয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এদিকে শিশু হাসপাতালে বোমা হামলার নিন্দা জানিয়ে এই ঘটনাকে ‘যুদ্ধাপরাধ’ বলে আখ্যা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রাজধানী কিয়েভ থেকে প্রকাশিত এক ভিডিও বার্তায় জেলেনস্কি বলেন, রাশিয়ান ফেডারেশন কেমন দেশ যারা শিশু ও মাতৃত্বকালীন হাসপাতালকেও ভয় পায় এবং ধ্বংস করে?

তিনি বলেন, মাতৃসদন হাসপাতালের কেউ কি রুশ ভাষাভাষীদের ওপর অত্যাচার করেছিল? আজ আমাদের সবার একত্রিত হয়ে রাশিয়ার এই যুদ্ধাপরাধের নিন্দা জানাতে হবে।

হাসপাতালে আক্রমণ ‘ইউক্রেনে গণহত্যার চূড়ান্ত প্রমাণ’ বলেও মন্তব্য করেন তিনি। ওই হাসপাতালে রুশ সেনারা বোমা হামলা চালিয়েছে। শহরটির পৌর কর্তৃপক্ষ এক ফেসবুক পোস্টে এ দাবি করে।

এক বিবৃতিতে মারিউপোল কাউন্সিলের কর্মকর্তারা অভিযোগ করেন, রুশ বাহিনী শিশু হাসপাতালের ওপর কয়েকটি বোমা ফেলেছে। এতে ওই হাসপাতালের শিশু ও প্রসূতি বিভাগসহ হাসপাতালটি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

টিটিএন/জেআইএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।