ইউক্রেনে রুশ আগ্রাসনের আগে-পরের কিছু ছবি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৪৮ পিএম, ০৪ মার্চ ২০২২
রাশিয়ার হামলায় ক্ষতিগ্রস্ত কিয়েভের একটি ভবন। ছবি: সংগৃহীত

ইউক্রেনে রাশিয়া হামলা করেছে নয় দিন হলো। এরই মধ্যে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে সাবেক সোভিয়েত দেশটির বেশ কিছু শহর। এক সময়ের সুন্দর সাজানো গোছানো ভবনগুলো দাঁড়িয়ে আছে বিকৃত-বিভৎস চেহারা নিয়ে। রাস্তার মোড়ে মোড়ে পোড়া গাড়ির কংকাল। চারদিকেই যেন যুদ্ধের ভয়াবহতার ছাপ।

রুশ আক্রমণে আগে ও পরে ইউক্রেনের অবস্থার বেশ কিছু ছবি প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। চলুন দেখে নেওয়া যাক সেগুলো-

ধীরে ধীরে ইউক্রেনীয় রাজধানী কিয়েভের ভেতরে ঢুকছে রুশ বাহিনী। তার আগে শহরটিতে বেশ কয়েকবার ভয়াবহ বিমান হামলা চালায় তারা। ওপরের ছবিতে দেখতে পাওয়া ভবনটি গত সপ্তাহে রাশিয়ার ক্ষেপণাস্ত্রের আঘাতে ক্ষতিগ্রস্ত হয়।

ইউক্রেনে রুশ আগ্রাসনের আগে-পরের কিছু ছবি

কিয়েভ থেকে ২০ কিলোমিটার উত্তরপশ্চিমে অবস্থিত ছোট শহর ইরপিন। গত সপ্তাহে রুশ-ইউক্রেনীয় বাহিনীর প্রচণ্ড লড়াইয়ের অন্যতম কেন্দ্র ছিল এটি। ওপরের ছবিই তার প্রমাণ।

ইউক্রেনে রুশ আগ্রাসনের আগে-পরের কিছু ছবি

ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভ। শহরটি দখলের চেষ্টায় প্রচুর বোমাবর্ষণ করেছে রুশ বাহিনী।

ইউক্রেনে রুশ আগ্রাসনের আগে-পরের কিছু ছবি

কিয়েভ থেকে প্রায় ১২০ কিলোমিটার দূরের শহর চেরনিহিভ। ইউক্রেনের উত্তরপূর্বাঞ্চলীয় এ শহরটিও গত কয়েকদিনে ব্যাপক গোলাবর্ষণের শিকার হয়েছে।

ইউক্রেনের দাবি, গত ২৪ ফেব্রুয়ারি যুদ্ধ শুরুর পর থেকে রাশিয়ার প্রায় নয় হাজার সেনা হতাহত হয়েছে। আক্রমণকারীদের ২১৭টি ট্যাংক, ৩০টি যুদ্ধবিমান, ৮৪৬টির বেশি সাঁজোয়া যান ও ৩১টি হেলিকপ্টার ধ্বংস করা হয়েছে বলেও দাবি করেছে তারা।

কেএএ/জেআইএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।