ইউক্রেন থেকে ত্রিপুরায় ফিরলো ৩ শিক্ষার্থী

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:২০ পিএম, ০৪ মার্চ ২০২২

ত্রিপুরা প্রতিনিধি

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে অধ্যয়নরত শিক্ষার্থীদের একটি দল বৃহস্পতিবার (৩ মার্চ) বিকেলে ভারতের ত্রিপুরা রাজ্যে পৌঁছেছে। বিমানবন্দরে নেমে নিজেদের গন্তব্যস্থলের উদ্দেশ্যে রওনা দেন এসব শিক্ষার্থীরা।

তবে, জেসমিন দেববর্মা ও মেঘা ত্রিবেদী নামের দুই শিক্ষার্থী অভিভাবকদের নিয়ে সচিবালয়ে গিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবকে ধন্যবাদ জানান। এসময় মুখ্যমন্ত্রীও তাদের ফুল দিয়ে বরণ করে নেন।

বিপ্লব কুমার বলেন, হোক করোনাকালীন পরিস্থিতি কিংবা যুদ্ধকালীন পরিস্থিতি সবক্ষেত্রেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অগ্রণী ভূমিকা নিয়েছেন। ভারত থেকে তিনি এয়ার ইন্ডিয়ার প্লেন পাঠিয়ে শিক্ষার্থীসহ ইউক্রেনে অবস্থানরত দেশবাসীকে ফিরিয়ে আনছেন।

মুখ্যমন্ত্রী মোদীর এই উদ্যোগকে প্রশংসনীয় ও মানবিক বলে মনে করছেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী। তার উদ্যোগের ফলেই এতো তাড়াতাড়ি ইউক্রেন থেকে নাগরিকদের দেশে ফেরানো সম্ভব হয়েছে বলেও জানান তিনি। গত ২৫ ফেব্রুয়ারি তারা ইউক্রেন ছাড়ার পর ৩ মার্চ রাজ্যে এসে পৌঁছায়। তাদের কাছে পেয়ে খুশি অভিভাবকরাও।

শিক্ষার্থীদের রাজ্যে আসার খবর জানতে পেরে আগে থেকেই তাদের স্বাগত জানাতে মহারাজা বীর বিক্রম বিমানবন্দরে উপস্থিত ছিলেন অভিভাবকসহ প্রতিবেশীরা। তারা প্রত্যেকেই ইউক্রেনের বিভিন্ন মেডিকেল কলেজে এমবিবিএস পড়ছিল।

বৃহস্পতিবার যারা রাজ্যে ফিরেছেন তাদের মধ্য একজনের নাম জেসমিন দেববর্মা। রাজধানী আগরতলার অভয়নগরের বাসিন্দা তিনি। অন্য দুইজন মেঘা ত্রিবেদী ও দীপ্তনু বৈদ্য। তাদের উভয়ের বাড়িই দক্ষিণ ত্রিপুরা জেলার বিলোনীয়ার বনকরে।

মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলার সময় দীপ্তনু বৈদ্য উপস্থিত না থাকলেও অন্য দুজনেই ইউক্রেনের যুদ্ধকালীন পরিস্থিতির বিভীষিকাময় অভিজ্ঞতা প্রকাশ করেছেন।

অভিভাবকরা জানান, সরকার উদ্যোগ না নিলে এতো তাড়াতাড়ি তাদের ফিরিয়ে আনা সম্ভব হতো না। এতে সরকারের প্রতি কৃতজ্ঞতাও প্রকাশ করেন অভিভাবকরা।

এমএসএম/এএসএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।