ইউক্রেনের সঙ্গে আলোচনার জন্য প্রস্তুত রাশিয়া: ক্রেমলিন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:০৪ পিএম, ২৫ ফেব্রুয়ারি ২০২২

ইউক্রেনে রাশিয়ার হামলা-দখল দ্বিতীয় দিনের মতো অব্যাহত রয়েছে। অন্যদিকে মস্কোর ওপর একের পর এক কঠোর নিষেধাজ্ঞা আসছে পশ্চিমা দেশগুলো থেকে। ইউক্রেনের সাধারণ নাগরিকসহ দুইপক্ষের বেশ কিছু সেনা নিহত হওয়ারও খবর পাওয়া গেছে। তবে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানিয়েছেন ইউক্রেনের সঙ্গে আলোচনা করতে প্রস্তুত রাশিয়া। খবর আল-জাজিরার।

পেসকভ বলেন, ইউক্রেনের সঙ্গে আলোচনার জন্য বেলারুশের রাজধানী মিনস্কে একটি প্রতিনিধি দল পাঠাতে প্রস্তুত রাশিয়া। এতে রাশিয়ার পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা অন্তর্ভুক্ত হতে পারে বলেও জানান তিনি।

এর আগে ইইক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির এক উপদেষ্টা জানান, রাশিয়ার সঙ্গে কিয়েভ আলোচনার জন্য প্রস্তুত।

জানা গেছে, চীনের আধা স্বায়ত্তশাসিত অঞ্চল তাইওয়ানও নিষেধাজ্ঞা জারি করতে যাচ্ছে রাশিয়ার ওপর। স্থানীয় সময় শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) তাইওয়ানের প্রধানমন্ত্রী সু সেং-চ্যাং বলেছেন, ইউক্রেন আক্রমণের জন্য রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপের জন্য ‘গণতান্ত্রিক’ দেশগুলোর সঙ্গে যোগ দেবে তাইওয়ান। তবে তিনি এর বিস্তারিত কিছু জানাননি।

রাশিয়া ইউক্রেনে যেমন আগ্রাসন চালাবে, তাদের ওপর নিষেধাজ্ঞার মাত্রাও ততটাই তীব্র হবে বলে ঘোষণা দিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট এমান্যুয়েল ম্যাক্রোঁ। তিনি বলেছেন, অপরাধের মাত্রা বুঝে রাশিয়ার সামরিক বাহিনী, অর্থনীতি ও জ্বালানি খাতের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হবে।

এমএসএম/এএসএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।