ইউক্রেন সংকট: দাম বাড়তে পারে গম-ভুট্টার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:০৯ পিএম, ১৫ ফেব্রুয়ারি ২০২২

ইউক্রেন ইস্যুতে বিশ্বজুড়ে উদ্বেগ বাড়ছে। ধারণা করা হচ্ছে যেকোনো সময় ইউক্রেনে আগ্রাসন চালাতে পারে রাশিয়া। এমন পরিস্থিতিতে এরই মধ্যে প্রভাব পড়েছে বৈশ্বিক তেল-গ্যাস ও শেয়ারবাজারে। এখন উৎকণ্ঠা বাড়ছে কৃষি পণ্য নিয়েও।

আশঙ্কা করা হচ্ছে মস্কো যদি কিয়েভে হামলা চালায় তাহলে বেড়ে যেতে পারে গম ও ভুট্টার দাম। যদিও এরই মধ্যে বৈশ্বিক খাদ্য পণ্যের দাম ১০ বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, রাশিয়া হচ্ছে বিশ্বের শীর্ষ গম রাপ্তানিকারক দেশ। ইউক্রেনও উল্লেখযোগ্য পরিমাণ গম ও ভুট্টা রপ্তানি করে। তাই দুই দেশের মধ্যে বিরাজমান পরিস্থিতি সংঘাতে রূপ নিলে বেড়ে যেতে পারে এসব খাদ্যশস্যর মূল্য।

এস অ্যান্ড পি গ্লোবাল প্ল্যাটসের শস্য বিশ্লেষণের প্রধান পিটার মেয়ার বলেন, যা ঘটছে তার ওপর ভিত্তি করে অবশ্যই অস্থিরতা তৈরি হয়েছে।

গম ও ভুট্টার চালানে রাশিয়া ও ইউক্রেনের হস্তক্ষেপে খাদ্য পণ্যের দাম বেড়ে যেতে পারে। বিশেষ করে বিশ্বের এমন কিছু দেশ রয়েছে যারা সরবরাহের জন্য এই দেশ দুইটির ওপর নির্ভর করে।

যুক্তরাষ্ট্রের খাদ্য ও কৃষি সংস্থা জানায়, ২০২১ সালে বিশ্বজুড়ে খাদ্য মূল্য বেড়েছে ২৮ শতাংশ। আশঙ্কা করা হচ্ছে সরবরাহ ইস্যুর কারণে চলতি বছরেও খাদ্যের দাম বাড়তে পারে।

ইউক্রেন সীমান্তে প্রায় এক লাখ সেনা মোতায়েন করেছে রাশিয়া। সে কারণেই যুদ্ধের আশঙ্কা বাড়ছে। এমন পরিস্থিতিতে নিজ দেশের নাগরিকদের ইউক্রেন ছাড়ার নির্দেশ দিয়েছে বিভিন্ন দেশ।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, নেদারল্যান্ড, নিউজিল্যান্ড, এস্তোনিয়াসহ ডজনখানেক দেশ তাদের নাগরিকদের দ্রুত ইউক্রেন ছাড়ার নির্দেশ দিয়েছে। তবে কোনো ধরনের আক্রমণ চালানোর পরিকল্পনার কথা অস্বীকার করেছে মস্কো।

এমএসএম/এমএস

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।