ইউক্রেনে আটকে পড়াদের উদ্ধারে যাচ্ছেন ভারতের ৪ মন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৭ এএম, ০১ মার্চ ২০২২

ইউক্রেনে রাশিয়ার হামলার পর থেকেই সেখানে আটকা পড়েছেন বহু দেশের নাগরিক। এর মধ্যে অনেক ভারতীয়ও আছেন। পরিস্থিতি পর্যালোচনায় ফের উচ্চপর্যায়ের বৈঠক ডেকেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সব জটিলতা মিটিয়ে ইউক্রেনে আটকা পড়া সব প্রবাসীকে দেশে ফেরাতে প্রতিবেশী দেশগুলোতে পাঠানো হচ্ছে ভারতের চার মন্ত্রীকে।

যুদ্ধ পরিস্থিতি থেকে সব ভারতীয়কে উদ্ধার করতে রোমানিয়া, হাঙ্গেরি, পোল্যান্ড ও স্লোভাকিয়ায় যাবেন কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, কিরেন রিজিজু এবং জেনারেল ভিকে সিং। স্থানীয় প্রশাসনের সঙ্গে আলাপ আলোচনার মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে সব প্রবাসীকে ফেরাতে উদ্যোগ নেবেন তারা।

কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়েছে, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া যাচ্ছেন রোমানিয়া এবং মোলডোভা, রিজিজু যাচ্ছেন স্লোভাকিয়ায়, হরদীপ সিং পুরী রওনা হয়েছেন হাঙ্গেরির উদ্দেশে এবং জেনারেল ভিকে সিং যাচ্ছেন পোল্যান্ডে।

ওই বৈঠকে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর, পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন স্রিংগলা, নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল , বেসামরিক বিমান পরিবহনমন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া এবং আইনমন্ত্রী কিরেন রিজিজু।

ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের নিরাপদে দেশে ফেরাতে ‌‌‌‘অপারেশন গঙ্গা’ শুরু করেছে কেন্দ্র। সোমবার ভোরে বিশেষ বিমানে দেশে ফিরেছেন আরও একদল ভারতীয় শিক্ষার্থী। রোমানিয়ার রাজধানী বুখারেস্ট থেকে এসেছে বিমানটি। এর আগে শনিবার রাতে উদ্ধারকারী প্রথম বিমানে ২১৯ জন শিক্ষার্থী মুম্বাইয়ে পৌঁছান।

কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল বলেন, ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই সেখানে আটকে পড়া ভারতীয়দের দেশে ফিরিয়ে আনার বিষয়টিকে গুরুত্ব দিচ্ছি আমরা। এখন পর্যন্ত ২১৯ জন শিক্ষার্থীকে ফেরত আনা হয়েছে। দ্বিতীয় দফায় আরও কিছু ভারতীয় ইউক্রেন থেকে দিল্লিতে ফিরছেন। যতক্ষণ পর্যন্ত ইউক্রেনে থাকা সব ভারতীয়কে ফিরিয়ে আনা না যাবে, আমরা থামব না।

ভারতের প্রায় ১৫ হাজারেরও বেশি শিক্ষার্থী ইউক্রেনে আটকা পড়েছেন। সেখান থেকে যেন সব শিক্ষার্থীকে ফিরিয়ে আনা যায় সেজন্য বন্দে ভারত মিশন বিমান ইউক্রেনে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছিল ভারত। কিন্তু একটি বিমানকে কিয়েভে নামতে দেওয়া হয়নি।

এদিকে দুদিন আগেই পায়ে হেঁটে ইউক্রেন-পোল্যান্ড সীমান্তে পৌঁছেছিলেন ৪০ জন ভারতীয় মেডিকেল শিক্ষার্থী। কলেজের বাসে করেই সীমান্তের কাছাকাছি আসেন তারা। তবে প্রাণ বাঁচার তাগিদে শেষ আট কিলোমিটার পায়ে হাঁটতে হয়েছিল তাদের।

টিটিএন/জেআইএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।