ইউক্রেন ছেড়ে যেখানে আশ্রয় নিলো ১০ লাখের বেশি নাগরিক

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:১২ পিএম, ০৩ মার্চ ২০২২
ইউক্রেন ছাড়ছেন নাগরিকরা

রাশিয়ার ভয়াবহ ধারাবাহিক হামলায় ইউক্রেন ছেড়ে এরই মধ্য পালিয়েছে ১০ লাখের বেশি নাগরিক। তাদের অধিকাংশই নারী ও শিশু। ইউরোপীয় ইউনিয়ন জানিয়েছে, চলমান যুদ্ধে ৪০ লাখ নাগরিক ইউক্রেন ছাড়তে পারে। তবে তাদের আশ্রয় দিতেও ইউরোপ প্রস্তুত বলে জানানো হয়েছে। কিয়েভ ছেড়ে এসব নাগরিকরা ইউরোপের প্রতিবেশী দেশ পোল্যান্ড, রোমানিয়া, স্লোভাকিয়া, হাঙ্গেরি ও মলদোভায় প্রবেশ করছে। বৃহস্পতিবার (৩ মার্চ) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জাতিসংঘ জানিয়েছে, ইউক্রেন থেকে আসা পাঁচ লাখ পাঁচ হাজার ৫৮২ জন শরণার্থীকে আশ্রয় দিয়েছে পোল্যান্ড। এছাড়া হাঙ্গেরি এক লাখ ৩৯ হাজার ৬৮৬, মলদোভা ৯৭ হাজার ৮২৭, স্লোভাকিয়া ৭২ হাজার ২০০, রোমানিয়া ৫১ হাজার ২৬১, রাশিয়া ৪৭ হাজার ৮০০, বেলারুশ ৩৫৭ জনকে আশ্রয় দিয়েছে। এদিকে প্রায় ৯০ হাজার শরণার্থী এই দেশগুলো ছেড়ে ইউরোপের অন্যদেশে চলে গেছে।

জানা গেছে, ঠাণ্ডা আবহাওয়ার মধ্যেই সীমান্ত দিয়ে পোল্যান্ডে প্রবেশের জন্য নাগরিকরা ৬০ ঘণ্টা অপেক্ষা করছে। যারা রোমানিয়ায় প্রবেশ করছে তারা অপেক্ষা করছে ২০ ঘণ্টা। ইউক্রেন থেকে পালানোর ক্ষেত্রে অনেকেই ট্রেন ব্যবহার করছেন।

এদিকে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে নিজ দেশে বাস্তুচ্যুত হয়েছেন এক লাখ ৬০ হাজার মানুষ। জাতিসংঘ এ তথ্য জানিয়েছে। তবে ইউরোপীয় ইউনিয়ন জানিয়েছে, এ সংখ্যা ৭০ লাখে পৌঁছাতে পারে ও মোট এক কোটি ৮০ লাখ মানুষ রাশিয়ান হামলায় ক্ষতিগ্রস্ত হতে পারে।

ইউক্রেন ছেড়ে যেখানে আশ্রয় নিলো ১০ লাখের বেশি নাগরিক

আতঙ্কে দেশ ছাড়ছেন ইউক্রেনের নাগরিকরা

জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশন জানিয়েছে, তারা অভ্যন্তরীণ বাস্তুচ্যুত লোকদের সাহায্য করার চেষ্টা করছে, কিন্তু চলমান যুদ্ধ এই মুহূর্তে বাধা হয়ে দাঁড়িয়েছে।

এদিকে ইউক্রেন দাবি করেছে যুদ্ধে রাশিয়ার প্রায় নয় হাজার সেনা হতাহত হয়েছে। পাশাপাশি রাশিয়ার ২১৭টি ট্যাঙ্ক, ৩০টি যুদ্ধবিমান, ৮৪৬টির বেশি সাঁজোয়া যান ও ৩১টি হেলিকপ্টার ধ্বংস করা হয়েছে বলেও দাবি করেন ইউক্রেনের সামরিক কর্মকর্তারা।

তবে রাশিয়া প্রথমবারের মতো বুধবার জানায় যুদ্ধে ৪৯৮ জন রুশ সেনা নিহত হয়েছেন। তাছাড়া গুরুতর আহত হয়েছেন অন্তত এক হাজার ৫৯৭ সেনা। স্থানীয় সময় ২ মার্চ রাতে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

ইউক্রেন ছেড়ে যেখানে আশ্রয় নিলো ১০ লাখের বেশি নাগরিক

অন্যদিকে রাশিয়া দাবি করেছে, তাদের হামলায় ইউক্রেনের সেনাসহ দুই হাজার ৮৭০ জন নিহত হয়েছেন।

গত বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। টানা কয়েকদিন ধরেই দুপক্ষের মধ্যে লড়াই চলছে। এদিকে যুদ্ধবিরতি নিয়ে সোমবার (২৮ ফেব্রুয়ারি) দুপক্ষের মধ্যে আলোচনা হয়েছে।

এমএসএম/জেআইএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।