‘মে মাসের দিকে শেষ হতে পারে ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ’

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:২২ পিএম, ১৫ মার্চ ২০২২

আগামী মে মাসের দিকে ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের সমাপ্তি ঘটতে পারে বলে ধারণা করছেন ইউক্রেন সরকারের এক উপদেষ্টা। তিনি মনে করছেন, ততদিনে রাশিয়ার যুদ্ধের রসদ ফুরিয়ে আসবে। প্রতিবেশী দেশটির সব সম্পদ যখন ধ্বংস করছে রাশিয়া তখন এমন মন্তব্য করলেন ইউক্রেনের প্রেসিডেন্টের এই উপদেষ্টা।

স্থানীয় সময় সোমবার (১৪ মার্চ) ইউক্রেনের প্রেসিডেন্টের চিফ অফ স্টাফের উপদেষ্টা ওলেক্সি আরেস্তোভিচ বলেন, আমি মনে করি যে মে মাসের শুরুতে যুদ্ধ শেষ হবে। তবে আমাদের একটি শান্তি চুক্তি হওয়া উচিত।

তিনি সামনের মাসে দুটি সম্ভাব্য ফলাফলের রূপরেখা দিয়েছেন। আরেস্তোভিচ বলেন, আগামী এক সপ্তাহ বা দুই সপ্তাহের মধ্যে দ্রুত একটি শান্তি চুক্তি করতে হবে রুশ সেনাসহ সরঞ্জামাদি প্রত্যাহার করার জন্য। অন্যথা একত্রে ঝাঁপিয়ে পড়তে হবে। রাশিয়া সিরিয়ার ‘ভাড়াটে’ সৈন্যদের যুদ্ধে নামাচ্ছে এমন প্রসঙ্গও তুলে ধরেন তিনি।

এর আগে, পেন্টাগন অভিযোগ করেছিল সিরিয়ার ‘ভাড়াট’ সৈন্যদের ইউক্রেন যুদ্ধে নামাচ্ছে রাশিয়া। যদিও এটি কতটা সত্য তা যাচাই করা হয়নি।

তবে আরেস্তোভিচ ব্যক্তিগতভাবে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে আলোচনায় জড়িত নন।

ইউক্রেনে রাশিয়া আগ্রাসন গড়ালো ২০তম দিনে। এরই মধ্যে দেশটি থেকে বহু মানুষ প্রাণভয়ে পালিয়েছেন। বেশ কয়েকটি শহরে হামলায় প্রাণ গেছে অনেক মানুষের। এখনো রাজধানী কিয়েভে হামলা ও বিস্ফোরণের খবর পাওয়া যাচ্ছে।

এদিকে, ইউক্রেনে হামলার জেরে উত্তেজনা ছড়িয়েছে রাশিয়া, যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে। যুক্তরাষ্ট্রের একের পর এক নিষেধাজ্ঞার কবলে পড়েছে রাশিয়া। ফলে বিশ্ববাজারে বেড়েছে সব ধরনের পণ্যের দাম। বিশ্লেষকরা বলছেন, যুদ্ধ দীর্ঘমেয়াদী হলে এর বিরুপ প্রভাব পড়বে বিশ্ব অর্থনীতিতে।

সূত্র: বিবিসি

এসএনআর/জেআইএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।