কানাডায় বন্ধ রাশিয়ার রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম ‘আরটি’

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:০৬ পিএম, ২৮ ফেব্রুয়ারি ২০২২

কানাডার দুটি বৃহত্তম গণমাধ্যমবিষয়ক প্রতিষ্ঠান সিদ্ধান্ত নিয়েছে রাশিয়ার রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম আরটি’র সম্প্রচার করার ক্ষেত্রে তাদের ক্যাবল সংযোগ লাইন কেটে দেবে।

রজার্সের মুখপাত্র অ্যান্ড্রু গ্যারাস জানিয়েছেন, সোমবার (২৮ ফেব্রুয়ারি) থেকে আর রাশিয়ার চ্যানেলের মাধ্যমে কিছু দেখা যাবে না। দ্য বেল মিডিয়া কোম্পানিও আরটি’র সংযোগ বাদ দেওয়ার কথা জানিয়েছে।

কানাডার সংস্কৃতিবিষয়ক মন্ত্রী পাবলো রদ্রিগেজ এ পদক্ষেপের প্রশংসা করেছেন। তিনি আরও বলেন, রাশিয়া ২০১৪ সাল থেকে ইউক্রেনে যুদ্ধ পরিচালনা করছে এবং একই সঙ্গে সারা বিশ্বে তথ্য যুদ্ধ পরিচালনা করছে। তিনি আরও মন্তব্য করেন যে, আরটি হলো পুতিন সরকারের প্রোপাগান্ডা ছড়ানোর অস্ত্র।

ইউক্রেনে হামলার পর সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর রোষানলে পড়েছে রাশিয়া। ফেসবুকের পর এবার ইউটিউবের প্রধান কোম্পানি অ্যালফাবেট জানিয়েছে, রাশিয়ার মিডিয়া আউটলেটের বিজ্ঞাপন প্রচার এবং লেনদেন স্থগিত করবে।

এই বিধিনিষেধের অর্থ দাঁড়াচ্ছে যে, রাশিয়া টুডেসহ অন্যান্য চ্যানেলগুলো ইউটিউব বা অ্যালফাবেট চালিত ওয়েবসাইট এবং অ্যাপগুলোতে বিজ্ঞাপনের জন্য আর অর্থ গ্রহণ করতে পারবে না।

জানা গেছে, ইউক্রেনের ডিজিটাল ট্রান্সফরমেশন মন্ত্রী মাইখাইলো ফেদোরভ ইউটিউবকে রাশিয়ান প্রোপাগান্ডা বন্ধ করার অনুরোধ জানিয়েছিলেন। এর আগে রাশিয়ার বিরুদ্ধে ফেসবুক ও টুইটার কঠোর বিধিনিষেধ জারি করে।

সূত্র: আল-জাজিরা

এসএনআর/এমএস

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।