যেমন আক্রমণ, তেমন নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:২৪ পিএম, ২৪ ফেব্রুয়ারি ২০২২
ছবি: সংগৃহীত

রাশিয়া ইউক্রেনে যেমন আগ্রাসন চালাবে, তাদের ওপর নিষেধাজ্ঞার মাত্রাও ততটাই তীব্র হবে বলে ঘোষণা দিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট এমান্যুয়েল ম্যাক্রোঁ। তিনি বলেছেন, অপরাধের মাত্রা বুঝে রাশিয়ার সামরিক বাহিনী, অর্থনীতি ও জ্বালানি খাতের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হবে। খবর বিবিসির।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) ফরাসি প্রেসিডেন্ট বলেন, আমরা বিনাদ্বিধায় ইউক্রেনকে সমর্থন জানাবো এবং আমাদের ইউরোপীয় মিত্রদের সার্বভৌমত্ব ও নিরাপত্তা রক্ষার দায়িত্ব নেবো।

ফরাসি, ইউরোপীয় ইউনিয়ন ও ইউক্রেনের পতাকার পেছনে রেখে টেলিভিশনে দেওয়া এক ভাষণে ম্যাক্রোঁ বলেন, গত রাতের ঘটনায় ইউরোপের ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ মোড় নিয়েছে। আমরা কোনো ধরনের দুর্বলতা ছাড়াই শান্ত, দৃঢ় সংকল্প ও ঐক্যবদ্ধভাবে এর জবাব দেবো।

গত সোমবার (২১ ফেব্রুয়ারি) রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে টেলিফোনে কথা বলে উত্তেজনা কমানোর চেষ্টা করেছিলেন ফরাসি প্রেসিডেন্ট। তবে তার সেই চেষ্টায় কাজ হয়নি। ওই রাতেই ইউক্রেনের দুই বিচ্ছিন্নতাবাদী অঞ্চল লুহানস্ক ও দোনেৎস্ককে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দিয়ে যুদ্ধের দামামা বাজিয়ে দেন পুতিন। তার দুদিন যেতে না যেতেই বৃহস্পতিবার ভোরে ইউক্রেন আক্রমণ করে রুশ বাহিনী।

কেএএ/জেআইএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।