নাগরিকদের রাশিয়ায় ভ্রমণ না করার আহ্বান জাপানের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:৪১ এএম, ০৭ মার্চ ২০২২

নাগরিকদের রাশিয়া ভ্রমণের ক্ষেত্রে সতর্কতার মাত্রা বাড়ালো জাপান। এমন অবস্থায় নাগরিকদের রাশিয়ায় ভ্রমণ থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে দেশটি। সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সোমবার (৭ মার্চ) জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয় রাশিয়ায় ভ্রমণে উচ্চ সতর্কতা জারি করে নাগরিকদের সেখানে ভ্রমণ না করার পরামর্শ দেয়। কারণ দেশটিতে ভ্রমণের ক্ষেত্রে ঝুঁকির সতর্কতাকে চারটি স্তরের মধ্যে ৩-এ উন্নীত করা হয়েছে।

মন্ত্রণালয়টি এক বিবৃতিতে জানায়, রাশিয়ান এয়ার ট্রান্সপোর্ট এজেন্সি অভ্যন্তরীণ বিমান সংস্থাগুলোকে অস্থায়ীভাবে বিদেশে যাত্রীবাহী ফ্লাইট স্থগিত করার সুপারিশ করার পর এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ইউক্রেনে রাশিয়ার হামলা অব্যাহত রয়েছে। এখনো দুই পক্ষের মধ্যে তীব্র লড়াই চলছে। এ ঘটনার পর দেশে-বিদেশে ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। খোদ রাশিয়ায় চলছে যুদ্ধবিরোধী বিক্ষোভ। তবে এরই মধ্যে বিক্ষোভ দমনে পদক্ষেপ নিয়েছে পুতিন প্রশাসন। জানা গেছে, রোববার (৬ মার্চ) দেশটির ৩৫টি শহর থেকে এক হাজার একশ নাগরিককে আটক করা হয়েছে।

রাশিয়ার একটি পর্যবেক্ষক গোষ্ঠী জানায়, প্রশান্ত মহাসাগরীয় বন্দর ভ্লাদিভোস্টক ও সাইবেরিয়ান ইরকুটস্কসহ বিভিন্ন শহর থেকে বিক্ষোভকারীদের আটক করা হয়। তাছাড়া অন্যান্য শহরে চলমান বিক্ষোভের অনেক ভিডিও পোস্ট করেছেন দেশটির বিরোধী অধিকারকর্মীরা। এ নিয়ে রাশিয়ায় মোট আটকের সংখ্যা দাঁড়িয়েছে নয় হাজার চারশ ৭২ জনে।

এমএসএম/জেআইএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।