সংকটের আশঙ্কায় সবাইকে শান্ত হওয়ার আহ্বান ব্যাংক অব রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৪৭ পিএম, ২৭ ফেব্রুয়ারি ২০২২
ছবি: সংগৃহীত

ইউক্রেনে গত কয়েক দিন ধরে হামলা চালাচ্ছে রাশিয়া। এর জেরে মস্কোর বেশ কিছু ব্যাংকসহ বিভিন্ন সংস্থা ও ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে পশ্চিমা বিশ্ব। এতে রাশিয়ার ব্যাংকিং ব্যবস্থা সংকটে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এমন পরিস্থিতিতে রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক সবাইকে শান্ত হওয়ার আহ্বান জানিয়েছে। জানা গেছে, রাশিয়ার বহু মানুষ এরই মধ্যে ব্যাংক থেকে টাকা তোলা শুরু করেছে। খবর বিবিসির।

তবে এক বিবৃতিতে ব্যাংকটি জানায়, অর্থনৈতিক স্থিতিশীলতা ও কার্যক্রম পরিচালনার মতো প্রয়োজনীয় সম্পদ ও সরঞ্জাম দ্য ব্যাংক অব রাশিয়ার আছে। এর আগে ইউরোপ, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও কানাডা রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের সম্পত্তি জব্দের ঘোষণা দেয়।

জানা গেছে, বিশ্বের প্রধান আর্থিক লেনদেন পরিষেবা সুইফট থেকে রাশিয়াকে বাদ দিতে সম্মত হয়েছে পশ্চিমারা। এছাড়া ধনী রাশিয়ানদের গোল্ডেন পাসপোর্টও সীমিত করার সিদ্ধান্ত নেওয়া হয়। একইসঙ্গে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন ঠেকাতে তৃতীয় দফা নিষেধাজ্ঞা নির্ধারণ করার প্রক্রিয়া চলছে। স্থানীয় সময় শনিবার (২৬ ফেব্রুয়ারি) রাতে জার্মান সরকারের একজন মুখপাত্র এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, জার্মানি, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, কানাডা, ইতালি এবং ইউরোপীয় কমিশন রাশিয়ার ওপর নিষেধাজ্ঞার ব্যাপারে একমত হয়েছে। রাশিয়ার আগ্রাসন রুখতে দেশটির কেন্দ্রীয় ব্যাংকের অর্থনৈতিক সক্ষমতা সীমিত করা জরুরি।

সম্প্রতি পূর্ব ইউক্রেনে সেনা পাঠানোর নির্দেশের আগে রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রিত দুটি অঞ্চলকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। স্থানীয় সময় সোমবার (২১ ফেব্রুয়ারি) রাতে টেলিভিশনে দেওয়া এক ভাষণে পুতিন ইউক্রেনকে রাশিয়ার ইতিহাসের একটি অবিচ্ছেদ্য অংশ হিসেবে ঘোষণা করেন। তিনি বলেন, পূর্ব ইউক্রেন এক সময় রাশিয়ার ভূমি ছিল। পুতিনের এ ঘোষণার পরপরই শুরু হয় ইউক্রেন আগ্রাসন।

এমএসএম/জিকেএস

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।