ইউক্রেন থেকে এক বাংলাদেশিকে উদ্ধার করেছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:০৯ এএম, ০৫ মার্চ ২০২২

ভারতের ‘অপারেশন গঙ্গা’ নামে চলমান উদ্ধার অভিযানের অধীনে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে এক প্রবাসী বাংলাদেশিকে উদ্ধার করা হয়েছে। ভারত কর্তৃক প্রতিবেশী কোনো দেশের নাগরিককে ইউক্রেন থেকে উদ্ধার করার এটাই প্রথম ঘটনা।

শুক্রবার (৪ মার্চ) সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের (এমইএ) মুখপাত্র অরিন্দম বাগচি এ তথ্য জানান।

তিনি বলেন, ইউক্রেন থেকে ভারতীয় নাগরিকদের দেশে ফিরিয়ে আনার জন্য ‘অপারেশন গঙ্গা’ নামে একটি টিম কাজ করছে। অপারেশন গঙ্গার মাধ্যমে একজন বাংলাদেশিকে উদ্ধার করা হয়। উদ্ধার হওয়া ব্যক্তি একজন ছাত্র বলে ধারণা করা হচ্ছে। তাৎক্ষণিকভাবে ওই ব্যক্তির পরিচয় নিশ্চিত করা যায়নি।

এক সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি বলেন, নেপালি এক নাগরিককে উদ্ধার করার জন্য ভারতকে অনুরোধ করা হয়েছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গত সপ্তাহে প্রতিবেশী দক্ষিণ এশিয়ার দেশগুলোর নাগরিকদেরও ইউক্রেন থেকে সরিয়ে নিতে নির্দেশ দিয়েছেন।

ভারত ইউক্রেন থেকে ‘অপারেশন গঙ্গা’ শিরোনামে সবচেয়ে বড় উদ্ধার অভিযান পরিচালনা করছে। এখন পর্যন্ত ৪৮টি ফ্লাইটে ১০ হাজার ৩০০ জনেরও বেশি ভারতীয় নাগরিককে দেশে ফিরিয়ে আনা হয়েছে।

এমআইএইচ/ইএ/এএসএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।