সুর নরম করছেন জেলেনস্কি?

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:৩২ এএম, ১৬ মার্চ ২০২২

রাশিয়ার সঙ্গে ইউক্রেনের সংঘাত গড়িয়েছে বহুদূর। রাশিয়ার আগ্রাসনে টানা ২১ দিনে দেশটিতে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালানো হয়েছে। ঘটেছে হতাহতের ঘটনা। দেশছাড়া হয়েছেন প্রায় ২৭ লাখ ইউক্রেনীয়। তবে এবার যুদ্ধের পথ থেকে ফিরতে কিছুটা হলেও সুর নরম করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

ন্যাটোতে অন্তর্ভুক্ত হওয়ার ব্যাপারে ইউক্রেনের প্রেসিডেন্ট কার্যত স্বীকার করে নিয়ে বললেন, ইউক্রেন যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ন্যাটোর মতো সামরিক গোষ্ঠীর সদস্য হবে না। এটা দেশবাসীর মেনে নেওয়া উচিত বলে মনে করেন তিনি।

যুদ্ধ পরিস্থিতিতে এমন তাৎপর্যপূর্ণ মন্তব্য করলেন জেলেনস্কি। তিনি বলেন, ইউক্রেন ন্যাটোর সদস্য নয়। আমরা কয়েক বছর ধরে শুনে আসছি আমাদের জন্য দরজা খোলা, কিন্তু এটাও শুনছি আমরা যুক্ত হতে পারবো না। এটা সত্য এবং আমাদের বোঝা উচিত।

তিনি দেশবাসীকে ধন্যবাদ জানান এবং গর্ববোধ করেন সাহসী মনোভাবের জন্য। রাশিয়ার আগ্রাসন থেকে ইউক্রেনকে রক্ষায় নো ফ্লাই জোন ঘোষণা করার আহ্বানও জানিয়েছিলেন জেলেনস্কি। কিন্তু সাড়া পাননি পশ্চিমাদের।

ইউক্রেনের প্রেসিডেন্টের ঘোষণার পর থেকে ধারণা করা হচ্ছে ক্রমশ আপসের রাস্তায় হাঁটছেন জেলেনস্কি।

যুক্তরাষ্ট্র ও ন্যাটোভুক্ত দেশসমূহ রাশিয়াকে ভৌগোলিকভাবে চাপে রাখতে চায় এবং সে অনুযায়ী ছক কষছে, এমন অভিযোগ করে আসছে মস্কো। পুতিন সরকার মনে করছে, আর সেকারণেই ইউক্রেনকে ন্যাটোর অন্তর্ভূক্ত করার কৌশল তাদের।

সূত্র: আল-জাজিরা, সিএনএন

এসএনআর/জেআইএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।