ইউক্রেনকে বেতনের অর্থ দান করবেন তাইওয়ানের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:২৯ পিএম, ০২ মার্চ ২০২২
ছবি: সংগৃহীত

যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনে এরই মধ্যে সাহায্যের হাত বাড়িয়েছে বিশ্বের বিভিন্ন দেশ। এবার সে তালিকায় যুক্ত হতে যাচ্ছে তাইওয়ান। দেশটির প্রেসিডেন্ট সাই ইং ওয়েন, ভাইস-প্রেসিডেন্ট উইলিমাম লাই ও প্রধানমন্ত্রী সু সেং-চ্যাং ইউক্রেনে মানবিক ত্রাণ সহায়তা হিসেবে এক মাসের বেতন দান করার ঘোষণা দিয়েছেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গত কয়েক দিন ধরেই ইউক্রেনে হামলা চালিয়ে যাচ্ছে রাশিয়া। এতে ব্যাপক বেসামরিক নাগরিক হতাহতের ঘটনা ঘটছে। লাখ লাখ নাগরিক পালিয়ে যাচ্ছে প্রতিবেশী দেশগুলোতে। সব মিলিয়ে এই মুহূর্তে ইউক্রেনে একটি মানবিক সংকট তৈরি হয়েছে। তাই বিশ্বজুড়ে ইউক্রেনের প্রতি সমর্থন জোড়ালো হচ্ছে। তাইওয়ানের মানুষও সমর্থন জানাচ্ছে যুদ্ধবিধ্বস্ত দেশটির প্রতি। কারণ তাইওয়ানকে প্রতিনিয়ত হুমকি দিয়ে যাচ্ছে চীন।

এর আগে তাওয়ানের সরকার সহায়তা হিসেবে ২৭ টন মেডিকেল সরবরাহ ইউক্রেনে পাঠায়। তাছাড়া বুধবার দেশটির ক্ষমতাসীন দল এক বৈঠকে জানায়, ইউক্রেনের মানুষের দৃঢ়তা বিশ্বের জন্য বিশেষ করে তাইওয়ানে মানুষের জন্য অনুপ্রেরণাদায়ক।

ইউক্রেনে রাশিয়ার হামলা টানা সাত দিনের মতো অব্যাহত রয়েছে। জাতিসংঘের মানবাধিকারবিষয়ক কার্যালয় থেকে বলা হয়েছে, গত সপ্তাহে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর থেকে ১৩৬ জন বেসামরিক লোক নিহত হয়েছে। তাদের মধ্যে ১৩ জন শিশুও রয়েছে। হামলায় আহত হয়েছে আরও চারশো বেসামরিক লোক।

জাতিসংঘের মানবাধিকারবিষয়ক অফিসের মুখপাত্র লিজ থ্রোসেল এক ব্রিফিংয়ে বলেন, হতাহতের প্রকৃত সংখ্যা অনেক বেশি হতে পারে। এ ছাড়া তিনি আরও জানান, পূর্ব ইউক্রেনের দোনেৎস্ক ও লুহানস্ক অঞ্চলে এ পর্যন্ত হতাহতের সংখ্যা ২৫৩।

এছাড়া, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সাত মিলিয়ন অর্থাৎ ৭০ লাখ ইউক্রেনীয় বাস্তুচ্যুত হওয়ার ঝুঁকিতে রয়েছে। স্থানীয় সময় রোববার (২৭ ফেব্রুয়ারি) ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দুর্যোগ ব্যবস্থাপনাবিষয়ক কমিশনার এ তথ্য জানিয়েছেন।

এমএসএম/জিকেএস

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।