রাশিয়ার আত্মসমর্পণের আহ্বান প্রত্যাখ্যান কিয়েভের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৩৭ এএম, ২১ মার্চ ২০২২
ছবি : সংগৃহীত

ইউক্রেনের পূর্বাঞ্চলের বন্দরনগরী মারিওপোলে রুশ বাহিনীর সঙ্গে যুদ্ধরত ইউক্রেনীয় সৈন্যদের সোমবার (২১ মার্চ) মস্কোর স্থানীয় সময় ভোর ৫টার মধ্যে অস্ত্র সমর্পণের আহ্বান জানায় রাশিয়া। তবে এই আহ্বান প্রত্যাখ্যান করেছে কিয়েভ। খবর আল-জাজিরার।

ইউক্রেনের উপ-প্রধানমন্ত্রী ইরিনা ভেরেশচুক রাশিয়ার এ আহ্বান প্রত্যাখ্যান করে বলেন, আত্মসমর্পণের কোনো প্রশ্নই ওঠে না।

ইউক্রেনের অনলাইন সংবাদমাধ্যম ইউক্রেইনস্কা প্রাভদাকে দেওয়া এক সাক্ষাতকারে তিনি বলেন, অবরুদ্ধ মারিওপোল থেকে বেসামরিক লোকদের সরিয়ে নেওয়ার শর্ত হিসেবে এই আত্মসমর্পণের দাবি করছে রুশ সেনারা। এমন দাবিকে ‘প্রকৃতপক্ষে জিম্মি করা’ হিসেবে বর্ণনা করেছেন ভেরেশচুক।

এর আগে রোববার (২০ মার্চ) বিকেলে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে রাশিয়ান ন্যাশনাল সেন্টার পর ডিফেন্স ম্যানেজমেন্টের ডিরেক্টর জেনারেল (ডিজি) কর্নেল মিখাইল মিজিনসেভ ইউক্রেনের সেনাদের অস্ত্র জমা দেওয়ার আহ্বান জানান।

তিনি বলেন, ‘মারিওপোলে ভয়ানক মানবিক বিপর্যয় সৃষ্টি হয়েছে। যারা অস্ত্র সমর্পণ করবেন, তাদেরকে মারিওপোল থেকে নিরাপদে বের হওয়ার সুযোগ দেওয়া হবে। রুশ বাহিনীর পক্ষে আমি এ নিশ্চয়তা দিচ্ছি।’

বিবৃতিতে তিনি আরও জানান, সোমবার (২১ মার্চ) মস্কোর স্থানীয় সময় সকাল ১০টা থেকে মারিওপোলের মানবিক করিডোর খুলে দেওয়া হবে।

এদিকে, রোববার রুশ বাহিনী মারিওপোলের আরও ১২ কিলোমিটার ভেতরে অগ্রসর হতে সক্ষম হয়েছে বলে দাবি করেছে মস্কো।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশেনকভ এক বিবৃতিতে বলেছেন, ‘মারিওপোলে আমরা আরও ১২ কিলোমিটার পথ অগ্রসর হয়েছি। রুশ সেনারা শহরের নিকোলস্কের বসতির কাছাকাছি পৌঁছে গেছে।’

এমপি/এমএসএম/জেআইএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।