আফগানিস্তানে দূতাবাস বন্ধ করবে না চীন-রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:৫৫ পিএম, ১৬ আগস্ট ২০২১

তালেবান আফগানিস্তানের দখল নেয়ার পর যুক্তরাষ্ট্র এবং এর জোট দেশগুলো রাজধানী কাবুল থেকে নিজেদের লোকজনকে দ্রুতগতিতে সরিয়ে নিতে কাজ করছে। কিন্তু এই পরিস্থিতিতে ভিন্ন পথে হাঁটছে চীন এবং রাশিয়া। তারা ইঙ্গিত দিয়েছে যে, তাদের দূতাবাস বন্ধ করে দেয়ার কোনো পরিকল্পনা নেই।

যুক্তরাষ্ট্র এবং এর সহযোগী দেশগুলোর কূটনৈতিক এবং কর্মীদের সরিয়ে নিতে কাবুল বিমানবন্দরের পুরো নিয়ন্ত্রণ হাতে নিয়েছে মার্কিন সৈন্যরা। তারা এয়ার ট্রাফিক ব্যবস্থাও নিয়ন্ত্রণ করতে শুরু করেছে।

কাবুলের নিয়ন্ত্রণ তালেবানের হাতে চলে যাওয়ার পর যারা রাজধানী থেকে থেকে পালাতে চাইছেন, তাদের দূরে সরিয়ে রাখতে বিমানবন্দরের রানওয়েতে কাঁটাতারের বেড়াও দিয়েছে মার্কিন সৈন্যরা।

বাণিজ্যিক বিমান চলাচল বেশিরভাগ স্থগিত রয়েছে। ফলে হাজার হাজার বেসামরিক আফগান ও বিদেশি নাগরিক বিমানবন্দরে আটকা পড়েছেন।

এদিকে, কাবুলের বর্তমান পরিস্থিতি নিয়ে নিজেদের নাগরিকদের সতর্ক করেছে চীন। তারা পরিস্থিতির বিষয়ে সতর্ক করে লোকজনকে ঘরে থাকার আহ্বান জানিয়েছে। তবে তারা তাদের নাগরিকদের নিরাপত্তার বিষয়ে সচেতন রয়েছে বলেও জানানো হয়।

অপরদিকে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ও জানিয়েছে যে, কাবুল থেকে লোকজনকে সরিয়ে আনার বিষয়ে তাদের কোনো পরিকল্পনা নেই।

গত জুলাইয়ের শেষ দিকে চীনে সফর করেন তালেবানের প্রতিনিধিরা। সে সময় তারা চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইর সঙ্গে সাক্ষাত করেন। সে সময় ওই বৈঠকে রাজনৈতিক শক্তি হিসেবে তালেবানের আন্তর্জাতিক স্বীকৃতি হিসেবেই দেখা হয়েছে।

টিটিএন/এমকেএইচ

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]