কান্দাহারে পৌঁছেছেন তালেবান প্রধান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:১৮ এএম, ৩০ আগস্ট ২০২১
ছবি : সংগৃহীত

তালেবানের প্রধান নেতা হাবিতুল্লাহ আখুনদজাদা আফগানিস্তানের দ্বিতীয় বৃহত্তম শহর কান্দাহারে পৌঁছেছেন বলে খবর পাওয়া গেছে। স্থানীয় এক গণমাধ্যম আরিয়ানা নিউজের বরাত দিয়ে আনাদোলু এজেন্সি জানিয়েছে, আখুনদজাদা ৪ দিন ধরে কান্দাহারে রয়েছেন।

ধারণা করা হচ্ছে, তালেবানের অন্য শীর্ষ নেতাদের সঙ্গে নতুন সরকার গঠন নিয়ে আলোচন করতেই তিনি কান্দাহারে গেছেন। এর আগে তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেন, তালেবানের প্রধান নেতা শিগগিরই প্রকাশ্যে আসবেন। তালেবান কাবুল দখলে নেওয়ার পর কাতার থেকে অন্যান্য আরও কয়েকজন শীর্ষ নেতা কান্দাহারে পৌঁছান কয়েকদিন আগে।

হাবিতুল্লাহ আখুনদজাদা ২০১৬ সালের ২৫ মে তালেবান প্রধান হিসেবে নিয়োগ পান, মোল্লা আকতার মনসুর যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় নিহত হওয়ার পর। তিনি পাকিস্তান-আফগানিস্তান সীমান্ত লাগোয়া একটি গ্রামে ধর্মীয় শিক্ষা দিতেন গত ১৫ বছর ধরে। তালেবান প্রধান হিসেবে দায়িত্ব পাওয়ার আগে সংগঠনের প্রধান বিচারক হিসেবে কাজ করতেন এ নেতা।

কান্দাহারে পৌঁছেছেন তালেবান প্রধান

১৫ আগস্ট অনেকটা রক্তপাতহীন লড়াইয়ের মধ্য দিয়ে কাবুল দখলে নেয় তালেবান। এরপর থেকে চরম বিশৃঙ্খলা তৈরি হয় দেশটিতে। ভয় আর আতঙ্কে হাজার হাজার নারী শিশুসহ আফগান নাগরিক দেশ ছাড়তে ভিড় করেন বিমানবন্দরে। বৃহস্পতিবার পর্যন্ত সেখান থেকে লোকজন সরিয়ে নিয়েছে ফ্রান্স, জার্মানি, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়াসহ বেশ কয়েকটি দেশ। তবে এখনও প্রত্যাহার কাজ চালাচ্ছে যুক্তরাষ্ট্রের সৈন্যরা।

এদিকে, বৃহস্পতিবার হামিদ কারজাই বিমানবন্দরে বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৭৫ জনে দাঁড়িয়েছে। আহত দেড় শতাধিক এখনও হাসপাতালে চিকিৎসাধীন। রোববার যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় কাবুলে আরও ৯ বেসামরিক লোক নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

৩১ আগস্ট যুক্তরাষ্ট্র সেনা প্রত্যাহার কার্যক্রম শেষ করলেই পুরো দেশ তালেবানের নিয়ন্ত্রণে চলে যাবে। তাই নতুন সরকার গঠনের জন্য এরই মধ্যে তোড়জোড় শুরু করেছে তালেবান নেতারা।

এসএনআর/জেআইএম

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]