কে এই মোহাম্মদ হাসান আখুন্দ?

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:৫৯ পিএম, ০৮ সেপ্টেম্বর ২০২১

আফগানিস্তানে অন্তর্বর্তী সরকার ঘোষণা করা হয়েছে। তালেবান তাদের এই নতুন সরকারে মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দকে প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা দিয়েছে। গত ১৫ আগস্ট আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার প্রায় তিন সপ্তাহ পর দেশটির নতুন অস্থায়ী সরকার ঘোষণা করা হলো। দেশটিতে পশ্চিমা সমর্থিত সরকারের পতনের পর স্বল্প পরিচিত এই তালেবান নেতাকে জনসমক্ষে দেখা যায়। তিনি জাতিসংঘের কালো তালিকায় রয়েছেন।

তালেবানের শক্তিশালী সিদ্ধান্ত্র গ্রহণকারী রেহবারি শুরা বা নেতৃত্ব পরিষদে দীর্ঘদিন ধরেই প্রধান হিসেবে দায়িত্ব পালন করে আসছেন মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ। এর আগে ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত তালেবানের শাসনামলে তিনি প্রথমে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালনের পর পরবর্তীতে উপপ্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।

মঙ্গলবার রাতে কাবুল থেকে এক সংবাদ সম্মেলনে তালেবানের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ জানান, তালেবানের সহ-প্রতিষ্ঠাতা আব্দুল গানি বারাদার হবেন মোল্লা আখুন্দের ডেপুটি অর্থাৎ উপপ্রধানমন্ত্রী।

১৯৯৪ সালে যে চারজন মিলে আফগানিস্তানে তালেবান প্রতিষ্ঠা করেছিলেন মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ তাদের মধ্যে একজন। তিনি সবচেয়ে বেশিদিন ধরে তালেবানের নেতাদের কাউন্সিল বা রেহবারি শুরার প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন।

এই তালেবান নেতার জন্ম আফগানিস্তানের কান্দাহার প্রদেশে। সেখান থেকেই তালেবানের যাত্রা শুরু হয়েছিল।

সামরিক নেতা হিসেবে তিনি যতটা পরিচিত তার চেয়ে ধর্ম পালনকারী হিসেবে তার সুনাম বেশি। তালেবানের আধ্যাত্মিক নেতা হাইবাতুল্লাহ আখুন্দজাদার ঘনিষ্ঠ হিসেবে তিনি পরিচিত।

টিটিএন/এমএস

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]