কাজে ফিরতে পারবেন আফগান নারী স্বাস্থ্যকর্মীরা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:৫৩ এএম, ২৮ আগস্ট ২০২১
ছবি: সংগৃহীত

কাজে ফিরতে পারবেন আফগানিস্তানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের নারীকর্মীরা, এমন ঘোষণা দিয়েছে কাবুল নিয়ন্ত্রণে নেওয়া সশস্ত্র গোষ্ঠী তালেবান। তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ কিছু দিন আগে বলেছিলেন, সব সরকারি প্রতিষ্ঠানের চাকরীজীবী নারীদের ঘরে থাকার কথা যতদিন না তাদের নিরাপত্তা নিশ্চিত করা যাচ্ছে। এরপর এখন এমন ঘোষণা এলো। খবর আল জাজিরার।

১৫ আগস্ট অনেকটা রক্তপাতহীন লড়াইয়ের মধ্য দিয়ে কাবুল দখলে নেয় তালেবান। এরপর থেকে চরম বিশৃঙ্খলা তৈরি হয় দেশটিতে। ভয় আর আতঙ্কে হাজার হাজার নারী শিশুসহ আফগান নাগরিক দেশ ছাড়তে ভিড় করেন বিমানবন্দরে। বৃহস্পতিবার পর্যন্ত সেখান থেকে লোকজন সরিয়ে নিয়েছে ফ্রান্স, জার্মানি, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়াসহ বেশ কয়েকটি দেশ। তবে এখনও প্রত্যাহার কাজ চালাচ্ছে যুক্তরাষ্ট্রের সৈন্যরা।

এদিকে, বৃহস্পতিবার হামিদ কারজাই বিমানবন্দরে বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৭৫ জনে দাঁড়িয়েছে। আহত দেড় শতাধিক এখনও হাসপাতালে চিকিৎসাধীন। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

অপরদিকে, দেশটির কঠিন পরিস্থিতির মধ্যে অন্তর্বর্তী তত্ত্বাবধায়ক সরকার গঠন করার পরিকল্পনা করছে তালেবান। তালেবানের পূর্বের শাসনকালে নারী অধিকার অনেকটা রহিত করা হয়। ফলে ২০ বছর ধরে যুক্তরাষ্ট্র-তালেবানের লড়াই শেষে আবারও ক্ষমতায় আসা তালেবান কতটুকু নারী স্বাধীনতায় বিশ্বাসী হবে তা নিয়ে সংশয় রয়েছে। যদিও তালেবান নেতারা বারবার নারী অধিকার প্রশ্নে আফগান নারীদের মর্যাদা অক্ষুন্ন রাখতে নানা প্রতিশ্রুতি দিচ্ছেন। নারীদের পড়ালেখা, খেলাধুলা একেবারেই বন্ধ করে দিয়েছিল তৎকালীন তালেবান সরকার। এসব ঘটনার যেন পুনরাবৃত্তি না ঘটে সেটাই দেখার বিষয়, বলছেন বিশ্লেষকরা।

এসএনআর/এএসএম

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]