নিরাপদে কাতার পৌঁছালেন আফগান নারী রোবট নির্মাতারা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:১২ এএম, ২১ আগস্ট ২০২১
ফাইল ছবি

আফগানিস্তানের কাবুল তালেবানের নিয়ন্ত্রণে যাওয়ার পর দেশটির সাধারণ মানুষ ভয় আর আতংকের মাঝে দিন কাটাচ্ছেন।

দেশ ছাড়তে কাবুল বিমানবন্দরে এখনও ভিড় করছে বহু মানুষ। এর মাঝে খবর পাওয়া গেলো, আফগানিস্তান ছেড়ে কাতারে পাড়ি জমিয়েছে দেশটির সম্ভাবনাময় রোবোটিকস দলের নয় ছাত্রী। নিরাপদে তারা কাতারের দোহায় পৌঁছেছে বলে নিশ্চিত করা হয়েছে সংগঠনের পক্ষ থেকে। খবর বিবিসির।

২০১৭ সালে যুক্তরাষ্ট্রে একটি রোবোটিকস প্রতিযোগিতায় অংশ নিয়ে সবার নজরে আসে আফগান রোবোটিকস দলটি। আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় শহর হেরাতের এ রোবোটিকস টিমের সদস্যদের বয়স ১৫ থেকে ১৯ বছরের মধ্যে।

রোবোটিকস দলের প্রধান সংগঠন যুক্তরাষ্ট্রভিত্তিক ডিজিটাল সিটিজেন ফান্ড (ডিসিএফ) জানায়, তালেবানের কাবুল নিয়ন্ত্রণে নেওয়ার তিন দিন আগে তারা মেয়েদের এ টিমকে আশ্রয় দিতে কাতার সরকারে অনুরোধ জানায়। কাতার সরকারও দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেয় তাদেরকে সেখানে নেওয়ার জন্য। তাদের সঙ্গে দেশত্যাগ করেন ২৫ বছর বয়সী এক শিক্ষকও।

আফগান উদ্যোক্তা ও ডিসিএফ প্রতিষ্ঠাতা রয়া মাহাবুব ২০১৭ সালে এই টিম গঠন করেন। গত বছর তারা স্বল্প খরচে করোনা রোগীদের জন্য ভ্যান্টিলেটর তৈরি করেও বিশ্বজুড়ে সাড়া ফেলেছিল । দেশটির নারী শিক্ষার আলোকবর্তিকা হিসেবে দেখা হয় এসব সম্ভাবনাময় ছাত্রীকে।

এসএনআর/এএসএম

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]