আফগানিস্তানে অর্থ লেনদেন শুরু করলো ওয়েস্টার্ন ইউনিয়ন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৫৩ এএম, ০৩ সেপ্টেম্বর ২০২১
ছবি: সংগৃহীত

আফগানিস্তান পুরোদস্তুর তালেবানের নিয়ন্ত্রণে যাওয়ার পর দেশটির সঙ্গে বহু প্রতিষ্ঠানের আর্থিক লেনদেন প্রায় বন্ধ হয়ে যায়। অর্থ লেনদেন গত দুই সপ্তাহ আগে স্থগিত করে তারা। কার্যত অচল হয়ে পড়ে পুরো দেশের অর্থনৈতিক ব্যবস্থাপনা। নতুন সরকার গঠন করতে চলেছে তালেবান। এর মাঝেই ওয়েস্টার্ন ইউনিয়ন তাদের সার্ভিস দেওয়া শুরু করলো। খবর আল জাজিরার।

আর্থিক লেনদেন প্রতিষ্ঠানটি বৃহস্পতিবার বিষয়টি নিশ্চিত করে জানিয়েছে, মধ্য এশিয়ার দেশটিতে গত দুই সপ্তাহ ধরে লেনদেন স্থগিত রাখে তালেবান কাবুল নিয়ন্ত্রণে নেওয়ার সময় থেকে। তবে তারা ২ সেপ্টেম্বর থেকে কার্যক্রম চালু করার ঘোষণা দেয়। এখন অন্তত দুইশ দেশের মানুষ তাদের প্রিয়জনের কাছে টাকা পাঠাতে পারবে আফগানিস্তান থেকে। টুইটারে এক বিবৃতি পোস্ট করে এসব তথ্য জানায় প্রতিষ্ঠানটি।\

jagonews24

তারা আরও জানায়, শুক্রবার (৩ সেপ্টেম্বর) থেকে আগামী ১৭ সেপ্টেম্বর পর্যন্ত কোনো চার্জ ছাড়াই লেনদেন করতে পারবেন যে কেউ।

ওয়েস্টার্ন ইউনিয়নের মতো মানিগ্রাম ইন্টারন্যাশনাল ইনকরপোরেশনও গত মাসে নিরাপত্তার বিষয়টি বিবেচনা করে তাদের লেনদেন স্থগিত করে আফগানিস্তানে। চলতি সপ্তাহে ব্যাংকে লেনদেন শুরু হওয়ার পর এখন তারাও টাকা সংগ্রহ এবং পাঠানোর সার্ভিস শুরু করেছে।

jagonews24

১৫ আগস্ট তালেবান কাবুল নিয়ন্ত্রণে নেওয়ার পর রাজনৈতিক বিশৃঙ্খলার মধ্যে চরম আর্থিক সংকটে পড়ে দেশটি। কাবুলের অর্থনীতিতে ধস নেমে যায়। তালেবান ক্ষমতা নিয়ন্ত্রণে নেওয়ার পর যদিও শুরুতেই অর্থনৈতিক সংকট দূর করার প্রতিশ্রুতি দিয়েছে।

এসএনআর/জিকেএস

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]