কাবুলে আটকা ২ শতাধিক নাগরিক নিয়ে বিপাকে ভারত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৫৭ পিএম, ১৬ আগস্ট ২০২১

আফগানিস্তানে চলমান পরিস্থিতিতে ভারত সেনা পাঠানোর চিন্তা করলে তার ফলাফল ভয়ংকর হবে বলে আগেই হুঁশিয়ারি দিয়েছিল তালেবান। তাদের এই হুমকির পর বেশ সতর্ক ভারতীয়রা। অন্য অনেক দেশের মতো তারাও আফগানিস্তান থেকে নিজস্ব নাগরিকদের ফেরানোর উদ্যোগ নিয়েছে। তবে কাবুল বিমানবন্দরের বিশৃঙ্খলায় অনিশ্চয়তায় পড়েছে সেই কার্যক্রম। কাবুল দূতাবাসে এখনও দুই শতাধিক ভারতীয় আটকা রয়েছেন বলে জানিয়েছে এনডিটিভি।

সূত্রের বরাতে ভারতীয় সংবাদমাধ্যমটি বলছে, কাবুল বিমানবন্দরে ভারতের একটি প্লেন দাঁড় করানো রয়েছে। তবে বিশৃঙ্খল পরিস্থিতির কারণে দূতাবাস থেকে আটকেপড়া কর্মীদের প্লেন পর্যন্ত পৌঁছানো নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে। তালেবান গোটা শহরে কারফিউ জারি করেছে।

jagonews24

সূত্র জানিয়েছে, কাবুল দূতাবাসে আটকেপড়া কর্মীদের ফেরানোর উপায় খুঁজতে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করছেন দেশটির মন্ত্রিপরিষদ সচিব। তবে শেষ দুই-তিনদিন ধরে আফগানিস্তানের পরিস্থিতি যখন দ্রুত বদলাচ্ছিল, অর্থাৎ তালেবান কাবুলে প্রবেশের আগেই অন্য দেশের দূতাবাসগুলো তড়িঘড়ি করে কর্মীদের ফিরিয়ে নেওয়ার উদ্যোগ নেয়, কিন্তু এক্ষেত্রে ভারত কেন পিছিয়ে পড়েছে- তা নিয়ে প্রশ্ন উঠছে।

এদিকে টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারতকে এমনিতেই ‘বিশেষ লক্ষ্যবস্তু’ হিসেবে দেখে তালেবান। এ কারণে কোনও ধরনের ঝুঁকি নিতে চায় না ভারত সরকার, অর্থাৎ কর্মীদের সাময়িকভাবে হলেও ফেরানোর প্রক্রিয়া চলবে। এ বিষয়ে একটি সরকারি সূত্র বলেছে, আমাদের বিকল্প পরিকল্পনা রয়েছে।

তালেবান কাবুল দখলের পর আফগানিস্তানের আকাশসীমা আপাতত বন্ধ ঘোষণা করা হয়েছে। এ কারণে যুক্তরাষ্ট্র থেকে আসা ও যুক্তরাষ্ট্রগামী এয়ার ইন্ডিয়ার ফ্লাইটগুলোর রুট পরিবর্তন করা হচ্ছে। সেগুলো তেল নেওয়ার জন্য মধ্যপ্রাচ্যের কোনও দেশে দাঁড়াতে পারে বলে জানানো হয়েছে।

কেএএ/জিকেএস

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]