আফগান প্রেসিডেন্ট এখন কোথায়?

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:২৫ পিএম, ১৫ আগস্ট ২০২১
ফাইল ছবি

তালেবানের অপ্রতিরোধ্য আক্রমণের মুখে আফগান প্রেসিডেন্ট আশরাফ গানি আফগানিস্তান ছেড়ে পালিয়েছেন বলে বিভিন্ন মাধ্যমে খবর ছড়িয়েছে। তবে এ তথ্য সঠিক নয় বলে জানিয়েছে আল-জাজিরা। সূত্রের বরাতে কাতারভিত্তিক সংবাদমাধ্যমটি বলছে, পশ্চিমাসমর্থিত এ নেতা এখনো আফগানিস্তানেই রয়েছেন।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, প্রেসিডেন্ট গানি তার স্ত্রীর সঙ্গে কাবুলের প্রেসিডেন্সিয়াল প্যালেসে রয়েছেন। রোববার সকালের বেশিরভাগ সময় তিনি সরকারি বাসভবনের বাগানে কাটিয়েছেন।

গত কয়েকদিনে একের পর এক শহর তালেবানের দখলে চলে গেলেও এ নিয়ে মুখ খুলতে দেখা যায়নি আশরাফ গানি বা তার সরকারের কোনো শীর্ষ কর্মকর্তাকে। এমনকি দেশের দ্বিতীয় ও তৃতীয় বৃহত্তম শহর কান্দাহার ও হেরাত তালেবানের দখলে চলে যাওয়ার পরও আফগান সরকারের কোনো সাড়াশব্দ ছিল না।

jagonews24

অবশেষে শনিবার বিকেলে জনতার উদ্দেশে ভাষণ দেন আফগান প্রেসিডেন্ট। পূর্বে রেকর্ড করা এক ভিডিওবার্তায় তালেবানের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার অঙ্গীকার ব্যক্ত করেন তিনি। গানি বলেন, আমরা সরকারের সংশ্লিষ্ট সব পক্ষ এবং আমাদের আন্তর্জাতিক অংশীদারদের সঙ্গে বিস্তারিত আলোচনা করছি.... আলোচনা এখনো চলছে এবং শিগগিরই এর ফল জানিয়ে দেয়া হবে।

বিবৃতিতে আশরাফ গানি বলেন, আফগানিস্তানের নিরাপত্তা বাহিনীর পুনর্গঠনই তার সরকারের সর্বোচ্চ অগ্রাধিকার ছিল। যুদ্ধ-সংঘাতের কারণে বাস্তহারা হাজার হাজার মানুষকে সহায়তার উপায় খুঁজছেন বলেও জানান তিনি।

কেএএ/এএসএম

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected].com