‘বিশৃঙ্খলা ঠেকাতে বিমান বন্দরে তালেবানের আদেশ জারি’

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৪২ পিএম, ২২ আগস্ট ২০২১
ছবি : সংগৃহীত

আফগানিস্তান নিয়ন্ত্রণে নেওয়ার পর নতুন নতুন আদেশ জারি করছে তালেবান সশস্ত্র গোষ্ঠী। এবার তারা কাবুল বিমান বন্দরে বিশৃঙ্খলা ঠেকাতে নতুন আদেশ জারি করেছে। বিমানবন্দর গেটে ভিড় করছে বহু মানুষ। দেশ ছাড়তে মরিয়া তারা। এ পর্যন্ত হুড়োহুড়ি করে ৭ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। বিমান বন্দর গেটে বিশৃঙ্খলা ঠেকাতে প্রয়োজনে ফাঁকা গুলি চালাবে অথবা লাঠিসোটা ব্যবহার করবে তালেবান যোদ্ধারা। লোকজন যেনো সারিবদ্ধ হয়ে দাঁড়ায় সে ব্যাপারে সতর্কও করা হয়েছে। প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে রয়টার্স এ তথ্য জানিয়েছে।

প্রত্যক্ষদর্শীরা বলছেন, তবে তারা গেটের সামনে সারিবদ্ধভাবে লাইনে দাঁড়াচ্ছেন।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেন, স্থানীয় সময় শনিবার রাত পর্যন্ত অস্ট্রেলিয়ার ৪টি বিমানে করে কাবুল ছেড়েছে ৩শ জন। তাদের মধ্যে অস্ট্রেলিয়ান, আফগান ভিসাধারী, নিউজিল্যান্ড, যুক্তরাষ্ট্র ও ব্রিটিশ নাগরিক রয়েছেন।

jagonews24

কাবুল বিমান বন্দরে গত রোববার পর্যন্ত ১২ জন নিহত হওয়ার খবর জানায় তালেবান ও ন্যাটো সদস্যরা। প্রত্যক্ষদর্শীরা জানান, তারা কেউ গুলিতে এবং কেউ পদদলিত হয়ে মারা গেছেন।

ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, বিশৃঙ্খলার মধ্যে হুড়োহুড়িতে ৭ জন মারা গেছেন। এক বিবৃতিতে তারা আরও জানায়, পরিস্থিতি এতোটাই খারাপ যে সেখান থেকে নিরাপদে লোকজনকে ফেরত আনা কঠিন হয়ে পড়েছে।

এদিকে, সুইজারল্যান্ড বিশৃঙ্খল পরিস্থিতির কারণে শনিবার একটি চার্টার্ড বিমানে কাবুল থেকে লোকজন পরিবহন বন্ধ করে দিয়েছে।

এসএনআর/এমকেএইচ

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]