আফগানিস্তানে আইএসের হামলার ভয় পাচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:২৫ এএম, ২২ আগস্ট ২০২১
ছবি: সংগৃহীত

আফগানিস্তানে জঙ্গিগোষ্ঠী আইএসের হামলার আশঙ্কা করছে যুক্তরাষ্ট্র। এ জন্য দক্ষিণ এশীয় দেশটিতে আটকেপড়া মার্কিনিদের কাবুল বিমানবন্দরে যেতে নিষেধ করেছে তারা। শনিবার এক সতর্কবার্তায় বলা হয়েছে, মার্কিন নাগরিকেরা যেন কাবুল বিমানবন্দর থেকে দূরে থাকেন। বিমানবন্দরের গেটের বাইরে নিরাপত্তাজনিত হুমকি রয়েছে।

বিবিসির খবরে বলা হয়েছে, যেসব ব্যক্তি মার্কিন প্রশাসনের প্রতিনিধিদের সঙ্গে যাত্রা করবেন, কেবল তারাই কাবুল বিমানবন্দরে যেতে পারেন বলে নির্দেশনা দেওয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা কর্মকর্তারা জানিয়েছেন, তারা পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন এবং বিকল্প রাস্তা খুঁজে বের করার চেষ্টা করছেন।

অবশ্য কোনো জঙ্গিগোষ্ঠীর পক্ষ থেকেই এখন পর্যন্ত প্রকাশ্যে কাবুলে হামলার হুমকি আসেনি। সেখানে আইএসের সম্ভাব্য হামলার বিষয়ে বিস্তারিত কোনো তথ্যও জানায়নি মার্কিন প্রশাসন।

jagonews24

গত ১৫ আগস্ট তালেবান কাবুল দখলের পর থেকে অস্থিতিশীল অবস্থায় রয়েছে আফগানিস্তান। আতঙ্কিত বহু মানুষ দেশ ছাড়তে মরিয়া হয়ে উঠেছেন। বিশেষ করে, গত দুই দশক পশ্চিমা বাহিনীকে সহায়তাকারীরা প্রাণসংশয়ে ভুগছেন।

তবে সবার জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করে তালেবান জানিয়েছে, তারা আর যুদ্ধ চায় না। এখন একটি ‘অন্তর্ভুক্তিমূলক সরকার’ গঠনই তাদের প্রধান লক্ষ্য। কাবুলের দূতাবাসগুলোতে কর্মরত বিদেশি নাগরিকদের কোনো ক্ষতি করা হবে না বলেও প্রতিশ্রুতি দিয়েছে সশস্ত্র গোষ্ঠীটি।

কিন্তু তাদের এ আশ্বাসে ভরসা করতে পারছে না পশ্চিমা দেশগুলো। তালেবান বিদেশি নাগরিকদের অপহরণ করছে বলে অভিযোগ করেছে তারা।

কেএএ/জিকেএস

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]