‘তালেবান-যুক্তরাষ্ট্র চুক্তি ভঙ্গ করেছেন বাইডেন’

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:০০ পিএম, ১৮ আগস্ট ২০২১

যুক্তরাষ্ট্রের সাবেক ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স অভিযোগ করে বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের আগের প্রশাসন তালেবানের সঙ্গে যে চুক্তি করেছিল বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন তা ভঙ্গ করেছেন।

তিনি বলেন, চুক্তিতে ছিল, আফগানিস্তান থেকে ধারাবাহিকভাবে সেনা প্রত্যাহারের কথা, যখন তালেবান আর কোন হামলা করবে না মার্কিন সেনাদের ওপর, সন্ত্রাসীদের জায়গা না দেওয়ার নিশ্চয়তা দেবে এবং আফগান রাজনীতিকদের সঙ্গে সমন্বয় করে সরকার গঠন করবে।

jagonews24

মাইক পেন্স আরও বলেন, বাইডেন চুক্তি ভঙ্গ করেছেন সেনা প্রত্যাহারের বিষয়টি আগেই ঘোষণা দিয়ে। পরে যেটি তালেবানকে দ্রুত ক্ষমতা কেড়ে নেওয়ার জন্য সহজ করে দিয়েছে।

১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত আফগানিস্তান তালেবানের শাসনে ছিল। এর মধ্যে সন্ত্রাসী গোষ্ঠী আল-কায়েদার নেতাদের আশ্রয়-প্রশ্রয় দেয়ার অভিযোগে ২০০১ সালে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা জোট সেখানে যৌথ অভিযান চালায়, যার মাধ্যমে তালেবান শাসনের অবসান ঘটে। এরপর ২০ বছর ধরে তালেবানের সঙ্গে যুদ্ধ চালিয়ে যায় মার্কিন যুক্তরাষ্ট্র ও তাদের মিত্ররা। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সময় কাতারের দোহায় তালেবানের সঙ্গে শান্তিচুক্তি করে যুক্তরাষ্ট্র।

সূত্র: বিবিসি

এসএনআর/জেআইএম

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]