তালেবানের নিয়ন্ত্রণে বাগরাম ঘাঁটি ও কারাগার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৫৬ পিএম, ১৫ আগস্ট ২০২১
ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্র ও ন্যাটোর সদস্যদের জন্য আফগানিস্তানের বাগরাম বিমান ঘাঁটি তালেবান ও আল-কায়েদার বিরুদ্ধে লড়াইয়ের মূল রণক্ষেত্র ছিল ২০ বছর ধরে। এবার তালেবান তা দখলে নিল। একইসঙ্গে কারাগারও তাদের দখলে। কাবুল দখলের শেষ প্রান্তে এসে এমন দাবি করল তালেবান। খবর বিবিসির।

২০০১ সালে ডিসেম্বরে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন যৌথবাহিনী এ ঘাঁটিতে প্রবেশ করে। পরিত্যক্ত অবস্থায় পেলেও পরে এটিকে ১০ হাজার সৈন্য রাখতে সক্ষম এমন বিশাল ঘাঁটিতে পরিণত করা হয়। জজ ডব্লিউ বুশ, বারাক ওবামা এবং ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় থাকতে পরিদর্শন করেন এ ঘাঁটি।

jagonews24

বাগরামে একটি কারাগারও রয়েছে, যেখানে সংঘাতের সময় মার্কিন সেনাদের হাতে আটক বন্দিদের রাখা হতো, যা কিউবার কুখ্যাত কারাগারের নামে পরে আফগানিস্তানের গুয়ান্তানামো হিসেবে পরিচিতি পায়।

jagonews24

১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত আফগানিস্তান তালেবানের শাসনে ছিল। এর মধ্যে সন্ত্রাসী গোষ্ঠী আল-কায়েদা নেতাদের আশ্রয়-প্রশ্রয় দেয়ার অভিযোগে ২০০১ সালে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা জোট সেখানে যৌথ অভিযান চালায়, যার মাধ্যমে তালেবান শাসনের অবসান ঘটে।

jagonews24

অভিযানে আল-কায়েদার শীর্ষ নেতাদের দমন করা হলেও ‘শান্তিরক্ষার স্বার্থে’ সেখানে ঘাঁটি গেড়ে অবস্থান করছিল পশ্চিমা সেনারা। কয়েক বছর পার হওয়ার পর সেখান থেকে ধাপে ধাপে যুক্তরাষ্ট্র বাদে অন্য দেশের সেনাদের ফিরিয়ে নেয়া হয়। সম্প্রতি যুক্তরাষ্ট্রও তাদের সেনাদের ফিরিয়ে নিতে শুরু করলে প্রত্যন্ত এলাকা দখল করে থাকা তালেবান কাবুলের ক্ষমতার মসনদে উঠতে জোর লড়াইয়ে নামে। যদিও এর মধ্যে তালেবানের সঙ্গে কাবুলের শাসকগোষ্ঠীর সংঘাতের অবসানে কাতারসহ বিভিন্ন পক্ষের মধ্যস্থতায় বিভিন্ন সময়ে আলোচনা হয়েছে। কিন্তু সব আলোচনাই ভেস্তে গেছে।

এসএনআর/এএসএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।