বদলে যাচ্ছে কাবুলের দেয়ালচিত্র

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:১৪ পিএম, ০৪ সেপ্টেম্বর ২০২১

আফগানিস্তানের রাজধানী কাবুল ১৫ আগস্ট নিয়ন্ত্রণে নেয় তালেবান। এরপর থেকে ধীরে ধীরে সরকার গঠনের পথে এগোয় তারা। শিগগির আসছে তালেবানের নতুন সরকারের ঘোষণা। তবে এর মাঝেই বদলেছে কাবুলের দৃশ্যপট। রঙিন দেয়াল লিখনের জায়গায় ঠাঁই পাচ্ছে নতুন বার্তা। খবর আল-জাজিরার।

কাবুলের রাস্তায় বের হলেই চোখে পড়বে আফগান চিত্রশিল্পীদের নতুন কাজ। আফগান যুদ্ধের অবসান, দোহা চুক্তি, সাদা-কালো দেয়ালসহ শোভা পাচ্ছে নানা চিত্র। প্রত্যেকটির অর্থবহ তাৎপর্যও রয়েছে। কোথাও আবার শোভা পাচ্ছে তালেবানদের বিজয় স্লোগান। ২০ বছরের যুদ্ধের অবসান ঘটিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারের পর প্রশংসাও ঠাঁই পাচ্ছে দেয়ালে।

ওমাইদ এইচ শরিফি নামে একজন চিত্রশিল্পী টুইটারে এরকম একটি ছবি পোস্ট করেছেন সম্প্রতি।

jagonews24

২০০১ সালের সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে হামলা পুরো বৈশ্বিক রাজনীতির পটপরিবর্তন করে দেয়। ক্ষোভে পুড়তে থাকা যুক্তরাষ্ট্র আল-কায়েদা নেতা ওসামা বিন লাদেনকে ফেরত চাওয়ার শর্ত দেয় আফগান তালেবানকে। কিন্তু তা প্রত্যাখ্যান করলে আফগানিস্তানে হামলা চালানো শুরু করে যুক্তরাষ্ট্র। উৎখাত করে তালেবান সরকারকে।

দুই দশক ধরে চলা যুদ্ধে কত আফগান বেসামরিক, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ও তালেবান সদস্যের প্রাণ গেছে তার সঠিক পরিসংখ্যান অজানা। তবে জাতিসংঘের এক প্রতিবেদনে বলা হয়, এ যুদ্ধে ৩২ হাজারের বেশি বেসামরিক লোক নিহত হয়েছেন। অবশেষে ২০ বছরের যুদ্ধের সমাপ্তি ঘোষণা করে আবারও দেশটির ক্ষমতার কেন্দ্রে চলে এলো তালেবান।

এসএনআর/এমকেএইচ

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।