‘কাবুল বিমানবন্দরের নিয়ন্ত্রণ নিতে প্রস্তুত আমরা’

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৪৬ পিএম, ২৯ আগস্ট ২০২১

আফগানিস্তানের সশস্ত্র গোষ্ঠী তালেবানের নিরাপত্তার সঙ্গে সংশ্লিষ্টরা কাবুল বিমানবন্দর নিয়ন্ত্রণে নেওয়ার জন্য প্রস্তুত রয়েছেন বলে জানিয়েছে সংগঠনটি। মার্কিন সেনারা বিমানবন্দর ছাড়লেই পুরো দেশ তাদের নিয়ন্ত্রণে চলে যাবে। খবর বিবিসির।

তালেবানের এক কর্মকর্তা রয়টার্সকে জানান, আমরা বিমানবন্দর পুরোপুরি নিয়ন্ত্রণে নেওয়ার জন্য অপেক্ষা করছি, কখন আমেরিকানরা ছেড়ে যাবে।

তালেবানের পক্ষ থেকে শিগগিরই নতুন সরকারের ঘোষণা আসতে পারে বলেও জানা গেছে। তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেন, তারা অপ্রত্যাশিতভাবে কাবুল নিয়ন্ত্রণে নিয়েছেন, নতুন প্রশাসন গঠন করতে কিছুটা বেগ পেতে হচ্ছে। তবে বিরোধীদের সঙ্গে আলোচনা করে সমস্যার সমাধান করতে চান এ তালেবান নেতা।

১৫ আগস্ট অনেকটা রক্তপাতহীন লড়াইয়ের মধ্য দিয়ে কাবুল দখলে নেয় তালেবান। এরপর থেকে চরম বিশৃঙ্খলা তৈরি হয় দেশটিতে। ভয় আর আতঙ্কে হাজার হাজার নারী শিশুসহ আফগান নাগরিক দেশ ছাড়তে ভিড় করেন বিমানবন্দরে। বৃহস্পতিবার পর্যন্ত সেখান থেকে লোকজন সরিয়ে নিয়েছে ফ্রান্স, জার্মানি, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়াসহ বেশ কয়েকটি দেশ। তবে এখনও প্রত্যাহার কাজ চালাচ্ছে যুক্তরাষ্ট্রের সৈন্যরা।

এদিকে, বৃহস্পতিবার হামিদ কারজাই বিমানবন্দরে বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৯০ জনে দাঁড়িয়েছে। আহত দেড় শতাধিক এখনও হাসপাতালে চিকিৎসাধীন।

এসএনআর/জেআইএম

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]