অবরুদ্ধ কাবুলে ছোটাছুটি-আতঙ্ক

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:০০ পিএম, ১৫ আগস্ট ২০২১
ছবি: সংগৃহীত

আফগানিস্তানের রাজধানী কাবুলের চারদিক থেকে প্রবেশ করছে সশস্ত্র তালেবান যোদ্ধারা। মিছিল নিয়ে শোডাউন করে তারা প্রবেশ করছে রাজধানীতে।এমন পরিস্থিতিতে কাবুলের বাসিন্দারা ঘরবাড়ি ছাড়লেও পালানোর সব পথ বন্ধ। রাস্তায় দিশেহারা হয়ে ছোটাছুটি করছে সাধারণ মানুষ। ভয় আর আতংক তাদের চোখে-মুখে। খবর বিবিসির।

আফগানিস্তানের এক আইনপ্রণেতা ফারজানা কচি বলেন, কাবুলের বাসিন্দারা পালানোর চেষ্টা করলেও যাওয়ার কোনো পথ নেই। আমি জানি না তারা কীভাবে কী করবেন।

jagonews24

তিনি আরও বলেন, প্রাণের ভয়ে অনেকে সকাল থেকে ফ্লাইটে করে কাবুল ছেড়েছেন ভারত বা প্রতিবেশী দেশগুলোতে যাওয়ার জন্য। সেখানেও জায়গা হচ্ছে না অনেকের। কিন্তু তাদের কাছে কোনো বিকল্প নেই। সবচেয়ে বেশি বিপদে পড়েছেন নারী ও শিশুরা।

১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত আফগানিস্তান তালেবানের শাসনে ছিল। এর মধ্যে সন্ত্রাসী গোষ্ঠী আল-কায়েদার নেতাদের আশ্রয়-প্রশ্রয় দেয়ার অভিযোগে ২০০১ সালে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা জোট সেখানে যৌথ অভিযান চালায়, যার মাধ্যমে তালেবান শাসনের অবসান ঘটে।

অভিযানে আল-কায়েদার শীর্ষ নেতাদের দমন করা হলেও ‘শান্তিরক্ষার স্বার্থে’ সেখানে ঘাঁটি গেড়ে অবস্থান করছিল পশ্চিমা সেনারা। কিছু বছর পার হওয়ার পর সেখান থেকে ধাপে ধাপে যুক্তরাষ্ট্র বাদে অন্য দেশের সেনাদের ফিরিয়ে নেয়া হয়। সম্প্রতি যুক্তরাষ্ট্রও তাদের সেনাদের ফিরিয়ে নিতে শুরু করলে প্রত্যন্ত এলাকা দখল করে থাকা তালেবান কাবুলের ক্ষমতার মসনদে উঠতে জোর লড়াইয়ে নামে। যদিও এর মধ্যে তালেবানের সঙ্গে কাবুলের শাসকগোষ্ঠীর সংঘাতের অবসানে কাতারসহ বিভিন্ন পক্ষের মধ্যস্থতায় নানা সময়ে আলোচনা হয়েছে। কিন্তু সব আলোচনাই ভেস্তে গেছে।

এসএনআর/এমকেএইচ

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।