আফগান হিন্দু-শিখদের আশ্রয় দেবে ভারত : মোদি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:৪৭ এএম, ১৮ আগস্ট ২০২১

নিরাপত্তা বিষয়ক মন্ত্রিসভার বৈঠকে আফগানিস্তান নিয়ে ভারতের অবস্থান স্পষ্ট করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পূর্ব ঘোষণা অনুযায়ী, আফগান হিন্দু, শিখ ও স্থানীয়দের আশ্রয় দেওয়ার ব্যাপারে সংশ্লিষ্ট দফতরগুলোকে নির্দেশ দিয়েছেন তিনি।

বৈঠকে মোদি বলেছেন, ভারত কেবল নিজের দেশের নাগরিকদের রক্ষা করবে না। আফগানিস্তানে সংখ্যালঘু শিখ ও হিন্দুদের অবশ্যই আমাদের আশ্রয় দিতে হবে। যে আফগান ভাই-বোনেরা সাহায্যের জন্য ভারতের দিকে তাকিয়ে আছেন, তাদের প্রয়োজনীয় সাহায্য পৌঁছে দিতে হবে।

সোমবার কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে কেবল আফগান হিন্দু ও শিখ শরণার্থীদের আশ্রয় দেওয়ার কথা বলা হয়েছিল। অন্যদিকে আশ্রয় দেওয়ার কথা না বললেও আফগান নাগরিকদের সাহায্যের প্রসঙ্গ তোলেন মোদি।

ভারতীয় বিমানে মঙ্গলবার আফগানিস্তান থেকে দেশে ফিরেছেন ১৪০ জন ভারতীয়। এর মধ্যে রয়েছেন আফগানিস্তানে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত রুদ্রেন্দ্র ট্যান্ডন, দূতাবাসের কর্মী, ইন্দো-তিব্বত সীমান্ত পুলিশকর্মী (আইটিবিপি) ও সংবাদ মাধ্যমের প্রতিনিধিরা। ট্যান্ডন দেশে ফিরেই হাজির হয়েছিলেন প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক কেবিনেট বৈঠকে। সেখানে তিনি আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে বিস্তারিত জানিয়েছেন।

মঙ্গলবারের ওই বৈঠকে উপস্থিত ছিলেন- প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর রাজধানীর বাইরে থাকায় মন্ত্রণালয়ের হয়ে বৈঠকে অংশ নেন পররাষ্ট্র সচিব। এছাড়াও বৈঠকে ছিলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালও। নিরাপত্তা বিষয়ক কেবিনেট কমিটির বৈঠকে আফগানিস্তানের নিরাপত্তা পরিস্থিতি ও রাজনৈতিক অবস্থা নিয়ে বিস্তারিত রিপোর্ট দেয়া হয়েছে। পাশাপাশি আফগানিস্তান থেকে উদ্ধারকাজ কীভাবে চলছে, তা নিয়েও জানানো হয়েছে কমিটিকে।

এমএসএম/এমআরএম/জেআইএম

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]