আফগানিস্তানে খাদ্য সংকটে ১ কোটি ৪০ লাখ মানুষ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:১৯ পিএম, ১৯ আগস্ট ২০২১

আফগানিস্তান এখন সশস্ত্র গোষ্ঠী তালেবানের নিয়ন্ত্রণে। যুদ্ধবিধ্বস্ত দেশটিতে খাদ্য সংকট তীব্র আকার ধারণ করছে। এর মাঝেই আফগানিস্তানের ১ কোটি ৪০ লাখ মানুষ খাদ্য সংকটে জানিয়ে সতর্ক করলো জাতিসংঘ। সংবাদ মাধ্যম এপি জানিয়েছে এ তথ্য ।

ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের কান্ট্রি ডিরেক্টর মেরি এলেন ম্যাকগ্রোয়ের্টি বুধবার কাবুল থেকে সাংবাদিকদের এক ভিডিও বার্তায় বলেন, গত তিন বছরের মধ্যে আফগানিস্তানে দ্বিতীয়বারের মতো খরা দেখা দিয়েছে। করোনাভাইরাস সামাজিক ও অর্থনীতিকে পরিবেশকে ভয়াবহ বিপর্যয়ের দিকে ঠেলে দিয়েছে। যুদ্ধ-সংঘাতের কারণে চরম বিধ্বস্ত দেশটি।

jagonews24

তিনি বলেন, দেশটিতে ৪০ শতাংশের বেশি ফসল নষ্ট হয় এবছর। যুদ্ধ-সংঘাতের কারণে বাস্তুচ্যুত হন বহু আফগান। আফগাস্তিানে এখন দুইশো মিলিয়ন মার্কিন ডলার সহায়তা প্রয়োজন বলে উল্লেখ করেন তিনি। এসময় আন্তর্জাতিক সম্প্রদায়কে সহযোগিতার আহ্বানও জানান জাতিসংঘের এই কর্মকর্তা।

এদিকে, যুক্তরাষ্ট্র আফগান কেন্দ্রীয় ব্যাংকের সাড়ে নয়শ কোটি ডলারের সম্পদ জব্দ করেছে। ফলে ক্ষমতা দখল করলেও নিজ দেশের প্রায় হাজার কোটি ডলার হাতে পাচ্ছে না তালেবান। তা ছাড়া আফগানিস্তানের জন্য নতুন করে বরাদ্দ ৪৪ কোটি ডলারসহ আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সব ধরনের সম্পদে আফগানদের প্রবেশাধিকার সাময়িক নিষিদ্ধ করা হয়েছে।

jagonews24

দেশটির অর্থনৈতিক পরিস্থিতি অনেকটাই নির্ভর করছে তালেবানের আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পাওয়ার ওপর। যদিও অর্থনীতির চাকা পুনরায় সচল করতে বারবার প্রতিশ্রুতি দিচ্ছেন তালেবান নেতারা।

এসএনআর/জেআইএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।