তালেবানের জয় উদযাপন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৮ এএম, ৩১ আগস্ট ২০২১

অডিও শুনুন

আফগানিস্তান ছেড়েছে যুক্তরাষ্ট্র। রাজধানী কাবুল থেকে যুক্তরাষ্ট্রের শেষ ফ্লাইটটি ছেড়ে যাওয়ার পরই জয় উদযাপন করতে দেখা গেছে তালেবানকে। আকাশে গুলি ছুড়ে আফগান সদস্যরা আনন্দ প্রকাশ করেছেন। এর আগে তালেবান দেশের নিয়ন্ত্রণ নিলেও যুক্তরাষ্ট্র কাবুল বিমানবন্দরের নিয়ন্ত্রণে ছিল। কিন্তু অবশেষে বিমানবন্দরের নিয়ন্ত্রণও এখন তালেবানের হাতে। সম্প্রতি প্রকাশিত একটি ভিডিওতে দেখা গেছে তালেবান সদস্যরা কাবুল বিমানবন্দরের ভেতরে প্রবেশ করছেন।

কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দর থেকে মার্কিন সামরিক বাহিনীর শেষ ফ্লাইট ছেড়ে গেছে বলে পেন্টাগন এক ঘোষণায় নিশ্চিত করেছে। ফলে আনুষ্ঠানিকভাবে আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের ২০ বছরের যুদ্ধের ইতি ঘটল। ইউএস সেন্ট্রাল কমান্ডের কমান্ডার জেনারেল কেনেথ ম্যাককেনজি এর আগে এক ঘোষণায় জানিয়েছেন, গত ১৪ আগস্ট অর্থাৎ তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার আগে থেকে এখন পর্যন্ত ৭৯ হাজার মানুষকে সরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র। এর মধ্যে ৬ হাজার মার্কিন নাগরিক রয়েছে।

এদিকে মার্কিন সেনাদের আফগানিস্তান ছাড়ার ঘটনাকে ঐতিহাসিক মুহূর্ত বলে উল্লেখ করেছে তালেবান। এক ঘোষণায় তালেবানের পক্ষ থেকে বলা হয়েছে, আফগানিস্তান এখন পুরোপুরি স্বাধীন। কাবুলে স্থানীয় সময় সোমবার মধ্যরাতের কিছু সময় আগে হামিদ কারজাই বিমানবন্দর ছেড়েছে যুক্তরাষ্ট্রের শেষ ফ্লাইট সি-১৭। এ সময় কড়া নিরাপত্তা জারি ছিল।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এক ঘোষণায় জানান, ৩১ আগস্টের মধ্যেই যুক্তরাষ্ট্র তাদের নাগরিক এবং সেনা সদস্যদের সরিয়ে নেবে। সেই সময়সীমার মধ্যেই লোকজনকে সরিয়ে নেওয়া হলো।

ম্যাককেনজি বলেন, যুক্তরাষ্ট্রের প্রত্যেক সদস্য এখন আফগানিস্তানের বাইরে। এর আগে বাইডেন বলেন, তালেবান লোকজনের নিরাপদে দেশ ছাড়ার বিষয়ে সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে। তারা তাদের প্রতিশ্রুতি রাখতে পারছে কীনা তা সারাবিশ্বের মানুষ দেখবে।

এদিকে সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা গেছে তালেবানের সদস্যরা কাবুল বিমানবন্দরের ভেতরে হাঁটাহাটি করছেন। তাদের পেছনেই বেশ কিছু বিমান দেখা গেছে।

এ সময় তালেবানের এক সদস্য বলেন, আল্লাহকে ধন্যবাদ। এখানে সব বিমান পার্ক করা আছে। আমরা কাবুল বিমানবন্দরে প্রবেশ করেছি। এখানে কোনো ধরনের সমস্যা নেই। আল্লাহকে অশেষ ধন্যবাদ।

তালেবানের অপর এক সদস্যকে জিজ্ঞেস করা হয়েছিল, জনসাধারণের জন্য তাদের পক্ষ থেকে কোনো বার্তা আছে কীনা। এর জবাবে তিনি বলেন, লোকজনের প্রতি আমাদের বার্তা হচ্ছে, উদ্বেগের কোনো কারণ নেই। সবকিছু ভালোই চলছে। আল্লাহকে ধন্যবাদ।

টিটিএন/জেআইএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।