কাবুল থেকে ইউক্রেনের প্লেন ছিনতাই

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:১২ পিএম, ২৪ আগস্ট ২০২১
প্রতীকী ছবি

আফগানিস্তানের রাজধানী কাবুলে অবস্থানরত ইউক্রেনের নাগরিকদের উদ্ধার করতে যাওয়া একটি প্লেন ছিনতাই করা হয়েছে। মঙ্গলবার অজ্ঞাত ব্যক্তিরা ওই প্লেনটি ছিনতাই করে ইরানে নিয়ে গেছে। ইউক্রেনের উপ-পররাষ্ট্রমন্ত্রী ইয়েভগেনি ইয়েনিনের বরাত দিয়ে এ তথ্য নিশ্চিত করেছে রাশিয়ার বার্তা সংস্থা তাস নিউজ এজেন্সি।

ইয়েভগেনি ইয়েনিন বলেন, মঙ্গলবার (২৪ আগস্ট) তারা আমাদের একটি প্লেন চুরি করে নিয়ে গেছে। ইউক্রেনের নাগরিকদের উদ্ধারের জন্য ওই প্লেনটি পাঠানো হয়েছিল। কিন্তু ইউক্রেনের নাগরিকদের বদলে অজ্ঞাত যাত্রীদের নিয়ে বিমানটি অন্য কোথাও পাড়ি দিয়েছে।

তিনি আরও বলেন, আমাদের অনেক লোকজন বিমানবন্দরে পৌঁছাতে পারছে না। ফলে উদ্ধার অভিযান ব্যাহত হচ্ছে।

ইউক্রেনের উপ-পররাষ্ট্রমন্ত্রী বলেন, ছিনতাইকারীরা সশস্ত্র ছিল। তবে ছিনতাই হওয়া প্লেনটি পুনরুদ্ধারে কিয়েভ কী ধরনের পদক্ষেপ নিচ্ছে সে বিষয়ে তিনি কোনো মন্তব্য করেননি।

গত সপ্তাহে তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকেই যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, ভারতসহ বিভিন্ন দেশ তাদের লোকজনকে সেখান থেকে দেশে ফিরিয়ে নিতে শুরু করেছে। এরই মধ্যে হাজার হাজার মানুষ আফগানিস্তান ছেড়েছে। এমনকি বহু আফগান নাগরিকও দেশ ছেড়ে পালাতে মরিয়া হয়ে উঠেছে।

১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত আফগানিস্তান তালেবানের শাসনে ছিল। এর মধ্যে সন্ত্রাসী গোষ্ঠী আল-কায়েদার নেতাদের আশ্রয়-প্রশ্রয় দেয়ার অভিযোগে ২০০১ সালে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা জোট সেখানে যৌথ অভিযান চালায়, যার মাধ্যমে তালেবান শাসনের অবসান ঘটে।

অভিযানে আল-কায়েদার শীর্ষ নেতাদের দমন করা হলেও ‘শান্তিরক্ষার স্বার্থে’ সেখানে ঘাঁটি গেড়ে অবস্থান করছিল পশ্চিমা সেনারা। কিছু বছর পার হওয়ার পর সেখান থেকে ধাপে ধাপে যুক্তরাষ্ট্র বাদে অন্য দেশের সেনাদের ফিরিয়ে নেয়া হয়। সম্প্রতি যুক্তরাষ্ট্রও তাদের সেনাদের ফিরিয়ে নিতে শুরু করলে প্রত্যন্ত এলাকা দখল করে থাকা তালেবান কাবুলের ক্ষমতার মসনদে উঠতে জোর লড়াইয়ে নামে। যদিও এর মধ্যে তালেবানের সঙ্গে কাবুলের শাসকগোষ্ঠীর সংঘাতের অবসানে কাতারসহ বিভিন্ন পক্ষের মধ্যস্থতায় নানা সময়ে আলোচনা হয়েছে। কিন্তু সব আলোচনাই ভেস্তে গেছে।

টিটিএন/এমএস

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।