তালেবান ক্ষমতা দখল করলে স্বীকৃতি না দিতে পারে ভারতসহ কিছু দেশ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:৪০ পিএম, ১৪ আগস্ট ২০২১
ছবি : সংগৃহীত

অস্ত্রের জোরে আফগানিস্তানের ক্ষমতা দখল করলে তালেবান সরকারকে স্বীকৃতি দেবে না ভারত, কাতার, জার্মানিসহ আরও কয়েকটি দেশ। সম্প্রতি কাতারের রাজধানী দোহায় অনুষ্ঠিত দুটি পৃথক বৈঠকে এ বিষয়ে সম্মত হয়েছে অংশগ্রহণকারী দেশগুলো। শনিবার বার্তা সংস্থা পিটিআইয়ের বরাতে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

বৈঠক দুটির বিষয়ে গত শুক্রবার কাতার সরকার এক বিবৃতিতে জানিয়েছে, আফগান শান্তিপ্রক্রিয়া ‘মহাগুরুত্বপূর্ণ’ মনে করে সেটি দ্রুত এগিয়ে নেয়া দরকার বলে সম্মত হয়েছে বৈঠকে অংশগ্রহণকারী দেশগুলো।

এতে বলা হয়েছে, তালেবান ও আফগান সরকারকে পারস্পরিক বিশ্বাস তৈরি এবং রাজনৈতিক সমঝোতায় পৌঁছানোর চেষ্টা বেগবান করা ও যত দ্রুত সম্ভব সর্বাঙ্গীণ অস্ত্রবিরতিতে যাওয়ার আহ্বান জানিয়েছে দেশগুলো।

taleban2

কাতারি পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, গত ১০ আগস্ট প্রথম বৈঠকে অংশ নিয়েছিলেন চীন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, পাকিস্তান, উজবেকিস্তান, কাতার, জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিরা। দ্বিতীয় বৈঠক অনুষ্ঠিত হয় ১২ আগস্ট। এতে উপস্থিত ছিলেন ভারত, জার্মানি, নরওয়ে, তাজিকিস্তান, তুরস্ক, তুর্কিমেনিস্তান, কাতার, যুক্তরাষ্ট্র ও জাতিসংঘের প্রতিনিধিরা।

কাতারি পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, আফগানিস্তানে অব্যাহত সহিংসতা, বিপুল সংখ্যক বেসামরিক ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, মানবাধিকার লঙ্ঘনের ব্যাপক ও বিশ্বাসযোগ্য অভিযোগ, প্রাদেশিক রাজধানী ও শহরগুলোতে হামলা সংক্রান্ত সাম্প্রতিক খবরে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন বৈঠকে অংশগ্রহণকারীরা। তারা আবারও নিশ্চয়তা দিয়েছেন, আফগানিস্তানে সামরিক শক্তির মাধ্যমে চাপিয়ে দেওয়া কোনও সরকারকে স্বীকৃতি দেওয়া হবে না।

দুই পক্ষ বিশ্বাসযোগ্য আলোচনার মাধ্যমে একটি কার্যকর রাজনৈতিক সমঝোতায় পৌঁছালে আফগানিস্তান পুনর্গঠনে সহায়তার প্রতিশ্রুতি দিয়েছেন অংশগ্রহণকারীরা।

কেএএ/এমএস

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]