শুক্রবারের মধ্যেই কাবুল থেকে লোকজনকে সরিয়ে নেবে ফ্রান্স

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৩৫ পিএম, ২৬ আগস্ট ২০২১

এক সপ্তাহের বেশি সময় আগে আফগানিস্তানের রাজধানী কাবুল দখল নেওয়ার পর পুরো দেশের নিয়ন্ত্রণ তালেবানের হাতে চলে যায়। তারপর থেকেই যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশ তাদের নাগরিকসহ বহু আফগান নাগরিককে কাবুল থেকে সরিয়ে নিয়েছে। এখনও লোকজনকে সরিয়ে নেওয়ার কাজ শেষ হয়নি। এদিকে তালেবান সতর্ক করে দিয়েছে যে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের দেওয়া সময়সীমা অর্থাৎ আগামী ৩১ আগস্টের মধ্যেই লোকজনকে সরিয়ে নিতে হবে।

যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দেশ বলছে, তারা ৩১ আগস্টের মধ্যেই লোকজনকে সরিয়ে নেওয়ার কাজ শেষ করবে। এদিকে ফ্রান্স জানিয়েছে, আগামী শুক্রবারের মধ্যেই কাবুল থেকে লোকজনকে সরিয়ে নেওয়া হবে। কাবুলে অবস্থানরত ফরাসি নাগরিক এবং দেশ ছাড়তে ইচ্ছুক আফগান নাগরিকদের শুক্রবার সন্ধ্যার মধ্যেই সরিয়ে নেওয়া হবে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জিন ক্যাসটেক্স।

বৃহস্পতিবার আরটিএল রেডিওকে দেওয়া এক সাক্ষাতকারে প্রধানমন্ত্রী ক্যাসটেক্স জানান, এই সময়ের পর কাবুল বিমানবন্দর থেকে লোকজনকে সরিয়ে আনা সম্ভব হবে না।

ফরাসি সরকারের ঘনিষ্ঠ একটি সূত্র জানিয়েছে, যুক্তরাষ্ট্রের পরিকল্পনা অনুযায়ী এই তারিখ নির্ধারণ করা হয়েছে। বর্তমানে কাবুল বিমানবন্দরের দায়িত্বে রয়েছে মার্কিন সৈন্যরা। ৩১ আগস্টের মধ্যে যুক্তরাষ্ট্র এবং এর মিত্র দেশগুলোর লোকজনকে সরিয়ে নেওয়া হবে।

ওই সূত্রটি বলছে, লোকজনকে সরিয়ে নেওয়ার কার্যক্রম শেষ করতে সব ধরনের চেষ্টা করবে ফ্রান্স। এদিকে ফরাসি পররাষ্ট্র মন্ত্রণালয় ইঙ্গিত দিয়েছে যে, কাবুল থেকে বেসামরিকদের সরিয়ে নিতে বৃহস্পতিবার রাত বা শুক্রবার সকাল হয়ে যেতে পারে।

প্রধানমন্ত্রী ক্যাসটেক্স জানিয়েছেন, গত ১৫ আগস্ট তালেবান কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পর এখন পর্যন্ত প্রায় আড়াই হাজার মানুষকে সরিয়ে নিয়েছে ফ্রান্স। তিনি বলেন, শুধুমাত্র ফরাসি নাগরিকদেরই সরিয়ে নেওয়া হয়েছে তা নয় বরং ফ্রান্সের হয়ে কাজ করা আফগান নাগরিকরাও এর মধ্যে রয়েছেন।

এদিকে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়াসহ বেশ কয়েকটি দেশ আবারও আফগানিস্তানের কাবুল বিমানবন্দরে হামলার শঙ্কা প্রকাশ করেছে। একইসঙ্গে নাগরিকদের সতর্ক করেছে তারা। দ্রুত তাদেরকে বিমানবন্দর এলাকা ছাড়ার নির্দেশনাও দেওয়া হয়েছে।

টিটিএন/জেআইএম

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]